Advertisement
০৩ মে ২০২৪
Afghanistan

Taliban: কাবুল তালিবানের দখলে যেতেই ভারতে রাজনৈতিক আশ্রয় খুঁজছেন গনি মন্ত্রিসভার সদস্যরা

ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক বেশ ভাল। তাই এই পরিস্থিতিতে ভারতে যাওয়া নিরাপদ বলেই মনে করছেন সেখানকার রাজনৈতিক নেতারা।

দেশ ছাড়ছেন আফগানরা

দেশ ছাড়ছেন আফগানরা ছবি সৌজন্যে পিটিআই।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১০:১০
Share: Save:

আফগানিস্তান তালিবানের দখলে যেতেই দেশ ছেড়ে তাজিকিস্তান পালিয়েছেন দেশের প্রেসিডেন্ট আশরফ গনি। তাঁর মন্ত্রিসভার অনেক সদস্যই ভারতে আশ্রয় খুঁজছেন। ইতিমধ্যেই অনেকে ভারতে চলেও এসেছেন।

শুক্রবার থেকেই আফগানিস্তানের রাজনৈতিক মহলের বেশ কিছু বড় নাম ভারতে আসা শুরু করেছেন। ওয়াহিদুল্লাহ্‌ কলিমজাই, আব্দুল আজিজ হাকিমি, আব্দুল কাদির জাজাই, মালেম লালা গুল, জামিল কারজাই, হামিদ কারজাই, শুকরিয়া এসাখেইল, মহম্মদ খান, আবদুল হাদি আরঘান্দিওয়াল, মহম্মদ শরিফ শরিফি, মরিয়ম সোলাইমানখেইল প্রমুখ সাংসদরা রয়েছেন সেই তালিকায়। তাঁদের মধ্যে কয়েক জন মন্ত্রীও ছিলেন গনি মন্ত্রিসভায়। পরিস্থিতি জটিল হতেই ভিসা নিয়ে ভারতে এসেছেন তাঁরা। আরও অনেকে সেই পথ অনুসরণ করতে পারেন বলে খবর।

ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক বেশ ভাল। সেখানকার আর্থ-সামাজিক উন্নতিতে বেশ সাহায্য করেছে নয়াদিল্লি। তাই এই পরিস্থিতিতে ভারতে যাওয়া নিরাপদ বলেই মনে করছেন সেখানকার রাজনৈতিক নেতারা। অন্য দিকে পাকিস্তানও তাদের সীমান্ত খুলে দিয়েছে। কিন্তু পাকিস্তানের বর্তমান পরিস্থিতিতে সেখানে আশ্রয় নিতে চাইছেন না অনেকে। তার বদলে অনেকে ইরানে আশ্রয় নিচ্ছেন। যদিও যাঁরা আসছেন তাঁদের আশ্রয় দেওয়ার বিষয়ে এখনও ভারতের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan taliban Kabul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE