Advertisement
০৫ মে ২০২৪
Iran

হিজাব-বিরোধী বিক্ষোভের মধ্যেই ইরানের কারাগারে চলল গুলি, জ্বলল আগুন, উত্তেজনা তেহরানে

মাহশার মৃত্যুর পর হিজাব-বিরোধী আন্দোলনে উত্তাল ইরান। বহু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে অনেককেই ওই কারাগারে রাখা হয়েছে বলে খবর।

ইরানের কারাগারে উত্তেজনা।

ইরানের কারাগারে উত্তেজনা। ছবি টুইটার।

সংবাদ সংস্থা
তেহরান শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ০৯:০৯
Share: Save:

গলগল করে বেরোচ্ছে ধোঁয়া। জ্বলছে আগুনের লেলিহান শিখা। মাঝেমধ্যে গোলাগুলির শব্দ। শনিবার রাতে নতুন করে উত্তেজনা ছড়াল ইরানে। তেহরানের ইভিন কারাগারে শনিবার রাতে অগ্নিকাণ্ড ও সংঘর্ষের খবর পাওয়া গিয়েছে। মাহশা আমিনির মৃত্যু ঘিরে বিক্ষোভের আবহে কারাগারে গোলাগুলির ঘটনায় সে দেশের পরিস্থিতি আরও জটিল হল বলেই মনে করা হচ্ছে।

উত্তর তেহরানের ওই কারাগারে রাজনৈতিক বন্দি ও বিদেশিরা রয়েছেন। মাহশার মৃত্যুর পর হিজাব-বিরোধী আন্দোলনে উত্তাল ইরান। বহু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে অনেককেই ওই কারাগারে রাখা হয়েছে বলে খবর। এই আবহে কারাগারের মধ্যে গোলাগুলির শব্দ ও অগ্নিকাণ্ডের ঘটনায় ইরানের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়েছে। কারাগারে গোলাগুলি ও অগ্নিকাণ্ডের ঘটনায় আতঙ্কে বন্দিদের পরিবার।

প্রসঙ্গত, গত মাসে ইরানে কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে যাচ্ছিলেন মাহশা। সে সময় পথে তাঁকে আটকায় নীতিপুলিশ। অভিযোগ, হিজাব ঠিকমতো না পরায় তাঁকে পাকড়াও করে নিয়ে যায় পুলিশ। এর পরই হেফাজতে রহস্যজনক ভাবে মৃত্যু হয় তাঁর। পুলিশি অত্যাচারেই তাঁর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রতিবাদে শামিল হয়েছেন ইরানের বহু মহিলা। নিজেদের চুল কেটে, হিজাব পুড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। বিক্ষোভ পরিস্থিতিতে অনেকের মৃত্যু হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। শনিবার ইরানের রাস্তায় আবার বিক্ষোভে শামিল হন অনেকে। এর মধ্যেই কারাগারে গোলমালের ঘটনায় নতুন করে উত্তেজনা ছড়াল সে দেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran Mahsa Amini
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE