Advertisement
০৫ মে ২০২৪
S jaishankar

ঢাকা দিয়ে সফর শুরু জয়শঙ্করের

রাতে গণভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করেন জয়শঙ্কর। পরে হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম জানান, হাসিনা এবং জয়শঙ্কর দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে সন্তোষপ্রকাশ করেছেন।

S Jaishankar and Sheikh Hasina

গণভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে জয়শঙ্কর। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২৩ ০৯:২৫
Share: Save:

বাংলাদেশ-সহ ত্রিদেশীয় সফরের প্রথম পর্বে আজ রাতে ঢাকায় পৌঁছলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ১২ এবং ১৩ তারিখ ঢাকায় ‘ইন্ডিয়ান ওশান কনফারেন্স’। তার পরে তাঁর গন্তব্য, সুইডেন এবং বেলজিয়াম। ব্রাসেলসে ভারত-ইইউ বাণিজ্য ও প্রযুক্তি পরিষদের প্রথম মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেবেন তিনি। সুইডেনে ইইউ-প্রশান্ত মহাসাগরীয় মন্ত্রী ফোরামের বৈঠক রয়েছে। বেলজিয়াম এবং সুইডেনে জয়শঙ্কর ইউরোপের বিভিন্ন দেশের বিদেশমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন।

রাতে গণভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করেন জয়শঙ্কর। পরে হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম জানান, হাসিনা এবং জয়শঙ্কর দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে সন্তোষপ্রকাশ করেছেন। আলোচনায় কোভিড-পরবর্তী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে দক্ষিণ এশিয়ার অর্থনীতির বিষয়টিও উঠেছিল।

আগামী সেপ্টেম্বরে জি-২০ সম্মেলনে যোগ দিতে হাসিনা আসছেন ভারতে। তার আগে মোদীর দূতের সঙ্গে বাংলাদেশ নেতৃত্বের আলোচনায় দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলি ঝালিয়ে নেওয়া হয়েছে। এ বছরের শেষে বাংলাদেশে সাধারণ নির্বাচন। তাই আগামী কয়েক মাস ভারতীয় নেতৃত্বের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক বিনিময়ের রাজনৈতিক গুরুত্বও রয়েছে বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে জ্বালানি এবং খাদ্যের সঙ্কটের পরিপ্রেক্ষিতে ইউরোপীয় নেতাদের সঙ্গে ভারতীয় মন্ত্রীর ধারাবাহিক বৈঠকও যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই জানাচ্ছে কূটনৈতিক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar sheikh hasina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE