Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Donald Trump

‘ক্যাপিটল হিংসায় ভূমিকা রয়েছে, ভোটে লড়ার যোগ্য নন’, ইলিনয়ের আদালতে ধাক্কা খেলেন ট্রাম্প

চলতি মাসে ‘ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া’র আদালত রায় দিয়েছিল, ক্যাপিটল হিলে ২০২১ সালের হিংসার ঘটনায় প্ররোচনার অভিযোগ থেকে এখনও মুক্তি পাননি প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৪৬
Share: Save:

কলরাডো এবং মেইনের পর এ বার ইলিনয়। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার পথে আরও একটি প্রদেশের আদালতে ধাক্কা খেলেন ডোনাল্ড ট্রাম্প।

ইলিনয়ের প্রাদেশিক সর্বোচ্চ আদালত জানিয়েছে, ওই প্রদেশের প্রাথমিক (প্রাইমারি) নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়াতে পারবেন না রিপাবলিকান নেতা ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটলে ট্রাম্পের সমর্থকরা হামলা চালান। সেখানে ট্রাম্পের যে ভূমিকা ছিল, তার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প পরাস্ত হয়েছিলেন তাঁর ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের কাছে। কিন্তু ট্রাম্প এবং তাঁর সমর্থকেরা ভোটের ফল মানতে পারেননি। ২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটলে ট্রাম্পের সমর্থকেরা হামলা চালান। সেখানে ট্রাম্পের যে ‘ভূমিকা’ ছিল, তা গত বছর জানিয়েছিল কলোরাডো প্রদেশের সর্বোচ্চ আদালত।

চলতি মাসে ‘ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া’র আদালত রায় দিয়েছে, ক্যাপিটল হিলে হিংসার প্ররোচনার অভিযোগ থেকে মুক্তি পাননি তিনি। ওই অভিযোগে তাঁর বিরুদ্ধে বিচারপর্ব চলতে পারে বলেও জানায় আদালত। এর ফলে চলতি বছরে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ক্ষেত্রে ট্রাম্প বাধার সামনে পড়তে পারেন বলে মনে করা হচ্ছে। আগামী নভেম্বরে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE