Advertisement
০৪ মে ২০২৪
Nun

oldest lady: বিশ্বের প্রবীণতম মানুষ এক ফরাসী সন্ন্যাসিনী, স্প্যানিশ ফ্লু, বিশ্বযুদ্ধ, করোনা জিতে রেকর্ড

আন্দ্রের এখন সময় কাটে হুইল চেয়ারে। তাঁর লম্বা জীবনের গোপন কথা কী? প্রশ্ন করেছিল বিশ্বরেকর্ড কমিটি। সন্ন্যাসিনী জানিয়েছেন, চকোলেট আর ওয়াইন।

১১৭ তম জন্মদিনে হুইল চেয়ার বসে প্রার্থনা অ্যান্দ্রের।

১১৭ তম জন্মদিনে হুইল চেয়ার বসে প্রার্থনা অ্যান্দ্রের। ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১৯:৪০
Share: Save:

ফ্রান্সের বাসিন্দা এক সন্ন্যাসিনীকে বিশ্বের প্রবীণতম জীবিত ব্যক্তি বলে ঘোষণা করল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড। তাঁর ঠিকঠাক বয়স ১১৮ বছর ৭৩ দিন।

নাম সিস্টার আন্দ্রে। জন্ম ১৯০৪ সালের ১১ ফেব্রুয়ারি। দীর্ঘ ১১৮ বছরের জীবনে আন্দ্রে স্পেনের মহামারি স্প্যানিশ ফ্লু দেখেছেন। প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছেন। সম্প্রতি করোনাতেও আক্রান্ত হয়েছিলেন। বিশ্ব রেকর্ডে তাঁর নাম নথিভুক্ত করা হয়েছে প্রবীণতম জীবিত ব্যক্তি, বৃদ্ধতম জীবিত মহিলা, সবচেয়ে বৃদ্ধ সন্ন্যাসিনী, বৃদ্ধতম কোভিডজয়ী এবং ইউরোপীয় ও ফরাসীদের মধ্যে তৃতীয় সবচেয়ে বৃদ্ধ ব্যক্তি হিসেবে।

সারাজীবন সেবার কাজই করে এসেছেন আন্দ্রে। কম বয়সে শিক্ষিকা ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় ছোটদের সামালানোর কাজ করেছেন, বাড়িতে গভর্নেসের চাকরি করতেন তিনি। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বৃ্দ্ধ এবং অনাথদের জন্য কাজ করতে শুরু করেন। সন্ন্যাসিনী হিসেবে তাঁর জীবন শুরু তার ২৮ বছর পরে, ১৯৪৪ সালে। জন্ম শংসাপত্রে লুসিল র‌্যান্ডন সন্ন্যাসী হওয়ার পরই সিস্টার আন্দ্রে নাম নেন।

আন্দ্রের এখন সময় কাটে হুইল চেয়ারে। তাঁর লম্বা জীবনের গোপন কথা কী? প্রশ্ন করেছিল বিশ্বরেকর্ড কমিটি। সন্ন্যাসিনী জানিয়েছেন, চকোলেট আর ওয়াইন। চকোলেট খেতে বড্ড ভালবাসেন আর প্রতিদিন এক গ্লাস করে ওয়াইন চাই-ই তাঁর। আন্দ্রেকে নিয়ে বিশ্ব রেকর্ড কর্তৃপক্ষ একটি ভিডিয়োও পোস্ট করেছেন ইনস্টাগ্রামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nun Oldest Lady
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE