Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Emmanuel Macron

Emmanuel Macron: ধাক্কা খেলেন মাকরঁ! সংখ্যাগরিষ্ঠতা হারালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

জানা গিয়েছে, ৫৭৭ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলিতে মাকরঁ জোটই সংখ্যাগরিষ্ঠতার পথে ছিল। দরকার ছিল ২৮৯টি আসন। কিন্তু তারা পেয়েছে ২৪৫টি আসন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১৮:৪৭
Share: Save:

প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার দু’মাসের ব্যবধানেই ইমানুয়েল মাকরেঁর মুখের হাসি মিলিয়ে গেল। রবিবার আইনসভার নির্বাচনে ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতা হারালেন ফ্রান্সের প্রেসিডেন্ট। নির্বাচনে মাকরঁ বাহিনীকে হারিয়েছে সদ্য গঠিত বামপন্থী জোট। যার জেরে ফ্রান্সের প্রেসিডেন্ট বড়সড় ধাক্কা খেলেন বলেই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

ক্ষমতাসীন জোটের নির্বাচনে হারের জেরে সে দেশে রাজনৈতিক অচলাবস্থা দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জানা গিয়েছে, ৫৭৭ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলিতে মাকরঁ জোটই সংখ্যাগরিষ্ঠতা গড়ার পথে ছিল। কিন্তু দ্বিতীয় দফার ভোটগণনার পর দেখা গিয়েছে, তারা পেয়েছে ২৪৫টি আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ছিল ২৮৯টি আসন।

এই পরিস্থিতিতে জয়ী দলগুলির সঙ্গে জোট বাঁধতে হবে, নয়তো নতুন জোটসঙ্গীকে খুঁজতে হবে মাকরঁকে। দ্বিতীয় বার প্রেসিডেন্ট হওয়ার পর মাকরঁ অবসরের বয়স বাড়ানো, কর ছাড়ের মতো একাধিক সিদ্ধান্ত কার্যকর করার কথা বলেছিলেন।

সে দেশের অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার এই ফলকে ‘গণতান্ত্রিক ধাক্কা’ বলে বর্ণনা করেছেন। প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন বলেন, ‘‘এই ফল আমাদের দেশের জন্য ঝুঁকিপূর্ণ। চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে আমরা।’’ মাকরঁর দলের মুখপাত্র রোল্যান্ড লেসকিউর বলেছেন, ‘‘সংসদীয় কাজ কী ভাবে আরও ভাল করতে হবে, সেটা শিখতে হবে আমাদের। সংস্কারের বিভিন্ন বিষয় নিয়ে আমাদের আলোচনা করতে হবে। সেটা পেনশন হোক, বা বৃদ্ধি বা আয়, কিংবা পরিবেশ। যাঁরা আমাদের সমর্থন করবেন, তাঁদের খুঁজতে হবে।’’ শেষ বার, ১৯৮৮ সালে সংসদীয় নির্বাচনে কোনও নবনির্বাচিত প্রেসিডেন্ট সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছিলেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Emmanuel Macron French Election World
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE