Advertisement
১৬ জুন ২০২৪
Space Travel

Space Travel: ভারত থেকে নাতনিকে শুভেচ্ছা ঠাকুরদার

আমেরিকার হিউস্টনে বেড়ে উঠলেও শিরীষা জন্মেছিলেন অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায়। তাঁর পরিবারের অনেকে এখনও সেখানেই থাকেন।

শিরীষা বান্দলা।

শিরীষা বান্দলা। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ০৫:৪৮
Share: Save:

নাতনি সুদূর আমেরিকা থেকে মহাকাশে পাড়ি দিচ্ছেন। ভারতে বসে ঠাকুরদার উত্তেজনার শেষ নেই। গুন্টুরের গ্রামের বাড়ি থেকেই নাতনির জন্য আজ শুভেচ্ছা-বার্তা পাঠিয়েছেন তিনি।

৩৪ বছরের ‌‌এরোনটিক্যাল ইঞ্জিনিয়ার, ভারতীয় বংশোদ্ভূত শিরীষা বান্দলা নিউ মেক্সিকো থেকে ভার্জিন গ্যালাক্টিকের যানে চেপে মহাকাশে যাত্রা করেছেন ভারতীয় সময় রাত পৌনে ন’টায়। এ দিকে, আজ সকালেই ভারত থেকে শিরীষার জন্য এক রাশ ভালবাসা আর শুভেচ্ছা পাঠিয়েছেন তাঁর ঠাকুরদা রাগাইয়া।

আমেরিকার হিউস্টনে বেড়ে উঠলেও শিরীষা জন্মেছিলেন অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায়। তাঁর পরিবারের অনেকে এখনও সেখানেই থাকেন। রাগাইয়া জানিয়েছেন, ছোট থেকেই আকাশের প্রতি প্রবল আকর্ষণ ছিল তাঁর নাতনির। তাঁর কথায়, ‘‘আমি আজ খুব খুশি। ছোট থেকেই আকাশ দেখলে উত্তেজিত হয়ে পড়ত ও। আর আজ এত বড় সাফল্য এসেছে ওর জীবনে। শিরীষা এক জন খুবই দৃঢ় চরিত্রের মেয়ে। আর ও বরাবরই নিজের জীবনের সিদ্ধান্ত নিজে নিতে জানে।’’ রাগাইয়ার বলেছেন, তিনি এবং তাঁর সমস্ত আত্মীয়-স্বজন ও বন্ধুরা চান, মহাকাশ সফর সফল করে সুস্থ ভাবে শিরীষা যেন পৃথিবীতে ফিরে আসতে পারেন। সকলের শুভেচ্ছা নিয়ে সুরক্ষিত ভাবেই ফিরে এসেছেন শিরীষা। এই সফরে তাঁর সঙ্গী ছিলেন আমেরিকার বেসরকারি মহাকাশ সংস্থা ভার্জিন গ্যালাক্টিকের ধনকুবের মালিক রিচার্ড ব্র্যানসন-সহ আরও পাঁচ মহাকাশযাত্রী।

শিরীষাকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। সামাজিক মাধ্যমে দু’টি ছবি শেয়ার করেছেন তিনি। একটায় গোটা দলের সঙ্গে শিরীষার ছবি। অন্যটায় শিরীষার একার একটি ছবি। চন্দ্রবাবু টুইটারে লিখেছেন, ‘‘আরও এক ভারতীয় মহিলা সাফল্যে শিখরে পৌঁছতে চলেছেন। রিচার্ড ব্র্যানসন ও তাঁর দল মহাকাশ সফরের নতুন দিগন্ত খুলতে চলেছে। শিরীষার জন্য আজ সব ভারতীয়ই গবির্ত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Space Travel sirisha bandla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE