Advertisement
০৩ মার্চ ২০২৪
Plant

খাঁচার ভিতর বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ! একঘেয়েমি কাটাতে রোপণ করেছেন গৃহশিক্ষক

ড্যানিয়েল ব্রিটিশ সংবাদপত্র মেট্রোকে জানিয়েছেন যে তিনি বাড়িতে বসে বসে বিরক্ত হয়ে পড়েছিলেন। তাই ঠিক করেন জীবনে সাহসী কিছু কাজ করবেন। আর তার পরই ‘জিম্পি-জিম্পি’ রোপণের সিদ্ধান্ত নেন।

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ হাতে ড্যানিয়েল।

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ হাতে ড্যানিয়েল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১২:৫৭
Share: Save:

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ!

কেবল মাত্র বাড়িতে বসে একঘেয়ে লাগছিল বলে ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ রোপণ করে বসলেন ব্রিটেনের এক বাসিন্দা। ওই ব্রিটিশ নাগরিকের নাম ড্যানিয়েল এমলিন-জোনস। ড্যানিয়েল বাড়িতেই রোপণ করেছেন পৃথিবীর সব থেকে বিষাক্ত গাছ ‘জিম্পি-জিম্পি’, যা পরিচিত ‘অস্ট্রেলিয়ান স্টিঙ্গিং ট্রি’ নামেও। এই গাছের এক হুলে মাসের পর মাস ব্যথায় কাতরাতে থাকেন এক জন সুস্থ-সবল মানুষ। এমনকি এই গাছের হুল শরীরে ফুটলে এতটাই যন্ত্রণা হয় যে, মানুষের মনে আত্মহত্যার চিন্তাও আসে।

সেই সব বিপদের কথা জেনেও পেশায় গৃহশিক্ষক ৪৯ বছর বয়সি ড্যানিয়েল তাঁর বাড়িতে ‘জিম্পি-জিম্পি’ গাছ রোপন করেছেন। তবে বাড়ির মধ্যে গাছটিকে অতি যত্নে এবং সাবধানেই রাখা হয়েছে। গাছটি সকলের নাগালের বাইরে রাখতে একটি খাঁচার ভিতরে রাখা হয়েছে ওই গাছটিকে। খাঁচার বাইরে ‘বিপজ্জনক’ লিখে সতর্কবার্তাও দেওয়া হয়েছে বলেও ড্যানিয়েল জানিয়েছেন।

ড্যানিয়েল ব্রিটিশ সংবাদপত্র মেট্রোকে জানিয়েছেন যে তিনি বাড়িতে বসে বসে বিরক্ত হয়ে পড়েছিলেন। তাই ঠিক করেন জীবনে সাহসী কিছু কাজ করবেন। আর তার পরই ‘জিম্পি-জিম্পি’ রোপণের সিদ্ধান্ত নেন।

কী ভাবে বাড়িতে রোপণ করা যেতে পারে ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ’? উত্তর দিয়েছেন ড্যানিয়েল। তিনি বলেন, ‘‘অনলাইনে এই গাছের বীজ পাওয়া যায়। তবে এই গাছ রোপণ করতে হলে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। যে টবে গাছ রোপণ করবেন, তার বাইরে আর কোথাও যেন ওই গাছের বীজ না পড়ে।’’ যখন এই গাছ হুল ফোটায় তখন মনে হয়, যেন কেউ সেই জায়গায় অ্যাসিড ঢেলে দিয়েছে।

তবে এই গাছের বীজ সস্তায় পাওয়া যাবে না। ভারতীয় মুদ্রায় এই গাছের এক একটি বীজের দাম প্রায় সাড়ে তিন হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE