Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় ইজ়রায়েলকে রুখতে ‘সাহসী’ পাকিস্তানের সাহায্য চাইল হামাস! কী বললেন তাদের রাজনৈতিক প্রধান?

হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ে গাজ়ায় ইজরায়েলের আক্রমণ রোখার জন্য পাকিস্তানকে এগিয়ে আসার আহ্বান জানান। পাকিস্তানকে ‘সাহসী দেশ’ বলেও অভিহিত করেন তিনি।

Hamas leader seeks brave Pakistan’s help to stop Israel from bombing Gaza

হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৫:৪২
Share: Save:

গাজ়ায় ইজ়রায়েলের আক্রমণ রুখতে এ বার ‘সাহসী’ পাকিস্তানের সাহায্য চাইল হামাস। বুধবার পাকিস্তানের জিও নিউজের একটি প্রতিবেদনে এমনটাই উল্লেখ করা হয়েছে। সম্প্রতি ইসলামাবাদে একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ে।

বর্তমানে কাতারের বাসিন্দা, হামাসের এই নেতা গাজ়ায় ইজরায়েলের আক্রমণ রোখার জন্য পাকিস্তানকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি দাবি করেন যে, গাজ়া ভূখণ্ডে হামলা চালিয়ে এবং ১৬ হাজার প্যালেস্টাইনিকে মেরে ফেলে আন্তর্জাতিক নিয়মকানুন লঙ্ঘন করেছে ইজ়রায়েল। তিনি এই হুঁশিয়ারিও দেন যে, ইজ়রায়েল গাজ়ায় হামলা চালানো বন্ধ না করলে সমস্ত ইসলামিক রাষ্ট্র তেল আভিভের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে।

তার পরই হানিয়ে দাবি করেন যে, পাকিস্তান একটা শক্তিশালী দেশ। তাই পাকিস্তানের তরফেও ‘প্রতিরোধ’ শুরু হলে হিংসার অবসান ঘটবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইজ়রায়েলের একটি শহরে অতর্কিতে হামলা চালায় হামাস। তার পর হামাস অধিকৃত গাজ়ায় প্রত্যাঘাত শুরু করে ইজ়রায়েলও। মাঝে সাত দিনের বিরতির পর আবার গাজ়ায় আক্রমণের মাত্রা বৃদ্ধি করেছে ইজ়রায়েল। উত্তর গাজ়ার পর এ বার দক্ষিণ গাজ়াতেও আকাশপথে হামলা চালাচ্ছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE