Advertisement
২৬ অক্টোবর ২০২৪
G7 Summit In Italy

জি৭ বৈঠকে মোদীর সঙ্গে সেলফি ইটালির প্রধানমন্ত্রী মেলোনির, ‘মেলোডি’ নিয়ে চর্চা শুরু নেটপাড়ায়

ইটালির প্রধানমন্ত্রী মেলোনির আমন্ত্রণেই ‘আমন্ত্রিত সদস্য’ হিসাবে ইটালিতে জি৭ বৈঠকে যোগ দিয়েছিলেন মোদী। শুক্রবার বৈঠকের ফাঁকেই মোদীর সঙ্গে সেলফি তোলেন মেলোনি।

(বাঁ দিকে) জর্জিয়া মেলোনি এবং নরেন্দ্র মোদী (ডান দিকে)।

(বাঁ দিকে) জর্জিয়া মেলোনি এবং নরেন্দ্র মোদী (ডান দিকে)। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ২২:০৪
Share: Save:

জি৭ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সেলফি নিয়ে চর্চা শুরু হয়েছে নেটাগরিকদের মধ্যে। মেলোনির সঙ্গে মোদীর সুসম্পর্কের কথা সুবিদিত। মেলোনির আমন্ত্রণেই ‘আমন্ত্রিত সদস্য’ হিসাবে ইটালিতে জি৭ বৈঠকে যোগ দিয়েছিলেন মোদী। শুক্রবার বৈঠকের ফাঁকেই মোদীর সঙ্গে সেলফি তোলেন মেলোনি। সেটি পোস্ট করেন নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে। সঙ্গে লেখেন, “মেলোডি টিমের তরফ থেকে স্বাগতম।” মনে করা হচ্ছে নিজের এবং মোদীর নাম জুড়েই ‘মেলোডি’ শব্দটি ব্যবহার করেছেন ইটালির প্রধানমন্ত্রী।

পরে নিজের এক্স হ্যান্ডলে পোস্টটি শেয়ার করে মোদী লেখেন, “ভারত এবং ইটালির সম্পর্ক দীর্ঘজীবী হোক।” গত বছর দুবাইয়ের জলবায়ু সম্মলনেও মোদীর সঙ্গে সেলফি তুলেছিলেন মেলোনি। সেই সময় মোদীকে ‘ভাল বন্ধু’ বলে সম্বোধন করেছিলেন। তখনও ‘মেলোডি’ শব্দটি ব্যবহার করেছিলেন মেলোনি। শুক্রবার তোলা সেলফিতে দেখা যাচ্ছে দুই রাষ্ট্রপ্রধান হাসিমুখে ছবি তুলছেন। মুহূর্তের মধ্যেই দুই রাষ্ট্রপ্রধানের ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়। ইটালির প্রধানমন্ত্রীর সঙ্গে একটি পার্শ্ববৈঠকও করেন মোদী।

জি৭-এর আমন্ত্রণমূলক সম্মেলনে আলোচনার বিষয় ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), শক্তি, আফ্রিকা এবং ভূমধ্যসাগর। মোদী শুরুতেই ভারতের নির্বাচনকে মানব ইতিহাসের সবচেয়ে বড় গণতান্ত্রিক প্রক্রিয়া হিসাবে তুলে ধরে বলেন, ওই নির্বাচনে জিতে জি৭ সম্মেলনে আসতে পারা তাঁর কাছে পরম সন্তোষের। তিনি জানান, ২০৭০ সালের মধ্যে শূন্য কার্বন নিঃসরণের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ভারত কাজ শুরু করে দিয়েছে। পাশাপাশি আফ্রিকা-সহ দরিদ্র এবং অনুন্নত দেশগুলির হয়েও সওয়াল করেন মোদী।

অন্য বিষয়গুলি:

Narendra Modi Giorgia Meloni selfie G7 Summit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE