Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Password: বসের পাসওয়ার্ড কী, কী ভাবে তা জানার চেষ্টা করেছেন অনেকে?

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৮ সেপ্টেম্বর ২০২১ ১৮:২৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সাইবার অপরাধী এবং হ্যাকিংয়ের হাত থেকে বাঁচতে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে যাবতীয় গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টে ‘প্রোটেকটিভ পাসওয়ার্ড’ দিই আমরা। কিন্তু দেখা গিয়েছে আমাদের বেশির ভাগই হয় নিজের নাম, জন্মদিন, পরিবারের প্রিয়জনের নাম বা পোষ্যের নামও ব্যবহার করে থাকেন অনেকে। নিরাপত্তার স্বার্থে তাই বার বারই সাইবার বিশেষজ্ঞরা পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দেন।

সম্প্রতি বিয়ন্ড আইডেন্টিটি নামে একটি সংস্থা পাসওয়ার্ড সংক্রান্ত বিষয় নিয়ে সমীক্ষা চালিয়েছিল। বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড কতটা সুরক্ষিত, এ বিষয়ে যে সমীক্ষা চালিয়েছিল তারা, তাতে দেখা গিয়েছে, ৬৮.৮ শতাংশ মানুষ বিশ্বাস করেন তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসওয়ার্ড সবচেয়ে সুরক্ষিত। ৬৭.৩ শতাংশ মনে করেন তাঁদের কাজ সংক্রান্ত অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত । এবং ৬৩.২ শতাংশ মানুষ বলেছেন তাঁদের ক্রিপ্টো ওয়ালেট পাসওয়ার্ড সবচেয়ে সুরক্ষিত।

অন্য দিকে, ৬১.৮ শতাংশ মানুষ বিশ্বাস করেন তাঁদের ব্যক্তিগত ইমেল খুবই সুরক্ষিত। ৫৫.৮ শতাংশ মনে করেন ফোন, ৪৭.৫ শতাংশ ভিডিয়ো স্ট্রিমিং এবং ৪৬.৮ শতাংশ মনে করেন মিউজিক স্ট্রিমিং পাসওয়ার্ড খুবই সুরক্ষিত।

এ তো নয় গেল কার অ্যাকাউন্টের পাসওয়ার্ড কতটা সুরক্ষিত। কিন্তু আরও একটা বিষয়ে সমীক্ষা করেছে বিয়ন্ড আইডেন্টিটি। তা হল, কারা মনে করছেন তাঁদের ব্যক্তিগত ইমেল অ্যাকাউন্ট হ্যাক হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তাঁদের মধ্যে ২৩.১ শতাংশ বলেছেন, তাঁদের ইমেল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। ভিডিয়ো স্ট্রিমিং ১৯.৯%, অনলাইন ব্যাঙ্কিং ১৭.৯%, মিউজিক স্ট্রিমিং ১৭% এবং কর্মক্ষেত্র সংক্রান্ত অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলে জানিয়েছেন ১৬%।

Advertisement

বিয়ন্ড আইডেন্টিটি ‘গেসিং গেম’-এর উপরও একটি সমীক্ষা চালিয়েছে। অর্থাৎ অনুমানের ভিত্তিতে কারা অন্যদের পাসওয়ার্ড আনলক করার চেষ্টা করেন। ২১.৭ শতাংশ বলেছেন, তাঁরা তাঁদের সহকর্মীদের পাসওয়ার্ড অনুমানের ভিত্তিতে আনলক করার চেষ্টা করেছেন। ১৯.৯ শতাংশ বলেছেন, তাঁরা তাঁদের অফিসের বসের পাসওয়ার্ড অনুমান করার চেষ্টা করছেন। আরও লক্ষণীয় বিষয়, ৭৩.৩ শতাংশ মানুষ বলেছেন অনুমানের ভিত্তিতে অন্য লোকের পাসওয়ার্ড জানার চেষ্টা করেছেন এবং সফল হয়েছেন।

আরও পড়ুন

Advertisement