Advertisement
০৩ মার্চ ২০২৪
Dagestan Airport Attack

ইহুদিদের খোঁজে হামলা সশস্ত্র দুষ্কৃতীদের! বন্ধ হল রাশিয়ার বিমানবন্দর, প্রতিবাদ ইজ়রায়েলের

রবিবার বিকেলে হঠাৎই মুসলিম সংখ্যাগরিষ্ঠ দাগেস্তানে গুজব রটে ইজরায়েলের তেল আভিভ থেকে একটি বিমান মাখচকালায় অবতরণ করেছে। এর পরেই উন্মত্ত জনতা বিমানবন্দরে হামলা চালায়।

হামলার শিকার রুশ বিমানবন্দর।

হামলার শিকার রুশ বিমানবন্দর। ছবি: টুইটার থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ২১:১৭
Share: Save:

ইহুদি বিরোধী হামলার জেরে বন্ধ করে দেওয়া হল রাশিয়ার দাগেস্তান প্রদেশের মাখচকালা বিমানবন্দর। রবিবার সশস্ত্র দুষ্কৃতীরা বিমানবন্দরে ঢুকে হামলা চালিয়েছিলেন। ঘটনার জেরে গোষ্ঠী উত্তেজনা তৈরি হয়েছে উত্তর ককেশাস অঞ্চল জুড়ে। সোমবার দিনভর দুষ্কৃতীদের বিরুদ্ধে চলেছে পুলিশি অভিযান।

রবিবার বিকেলে হঠাৎই মুসলিম সংখ্যাগরিষ্ঠ দাগেস্তানে গুজব রটে ইজরায়েলের তেল আভিভ থেকে একটি বিমান মাখচকালায় অবতরণ করেছে। এর পরেই হাজার খানেক উন্মত্ত মানুষ ‘ইহুদিদের খোঁজে’ বিমানবন্দরে হামলা চালায় বলে অভিযোগ। তাঁদের অনেকেই ছিলেন সশস্ত্র। হাতে ছিল প্যালেস্তাইনের পতাকা এবং ইজ়রায়েল বিরোধী পোস্টার। ইজ়রায়েল এবং ইহুদি বিরোধী স্লোগান দিতে দিতে বিমানবন্দরের টার্মিনাল এবং রানওয়েতে ঢুকে হামলাকারীরা তাণ্ডব চালান বলে অভিযোগ।

সামাজিক মাধ্যমে হামলার একটি ভিডিয়ো ছড়িয়েছে (আনন্দবাজার অনলাইন যার সত্যতা যাচাই করেনি)। তাতে দেখা যাচ্ছে, এক হামলাকারীর হাতের পোস্টারে লেখা রয়েছে— ‘গাজ়ায় শিশু হত্যাকারীদের দাগেস্তানে কোনও স্থান নেই।’ হামলার ঘটনার জেরে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ইজ়রায়েল। রবিবার রাতে সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতরের তরফে একটি বিবৃতিতে বলা হয় ‘‘ইজ়রায়েল আশা করে রাশিয়া সরকার সব ইজ়রায়েলি নাগরিক এবং ইহুদি ধর্মাবলম্বীদের নিরাপত্তা নিশ্চিত করবে। হিংসায় উস্কানিদাতা ও দাঙ্গাবাজদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’’

এই পরিস্থিতিতে সোমবার দাগেস্তান জুড়ে দফায় দফায় তল্লাশি অভিযান চালিয়ে রুশ পুলিশ প্রায় ৭০ জন সন্দেহভাজন হামলাকারীকে আটক করেছে বলে রুশ সংবাদমাধ্যম ইজভেস্তিয়া জানিয়েছে। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলা এবং তার ‘জবাবে’ গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি বিমানহানা শুরুর পরেই পশ্চিম এশিয়া পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দাবি করেছিলেন, অবিলম্বে গাজ়ার প্যালেস্তিনীয় আমজনতার উপর হামলা বন্ধ করচতে হবে তেল আভিভকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE