Advertisement
২৫ এপ্রিল ২০২৪
imran khan

Imran Khan: পাকিস্তানের মাটিতে আমেরিকার সেনাঘাঁটি হতে দিইনি বলেই ষড়যন্ত্র, দাবি ইমরানের

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী জানিয়েছেন, মূলত আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসবাদকে নির্মূল করতে পাকিস্তানের মাটি ব্যবহার করতে চেয়েছিল আমেরিকা।

ইমরান খান।

ইমরান খান। নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ০৯ মে ২০২২ ০৪:৫২
Share: Save:

মাস খানেক হল পাকিস্তানের প্রধানমন্ত্রীর গদি ছাড়তে হয়েছে তাঁকে। তাঁকে সরানোর পিছনে দেশের বিরোধী দলের সঙ্গে আমেরিকান প্রশাসনের ষড়যন্ত্রের অভিযোগ তুলেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। এ বার সদ্য প্রাক্তন পাক প্রধানমন্ত্রী জানালেন তাঁর শাসনকালে আমেরিকা পাকিস্তানের মাটিতে তাদের সেনা ঘাঁটি গড়তে চেয়েছিল এবং তিনি তাতে রাজি হননি। এবং সেই থেকেই তাঁর সঙ্গে আমেরিকান প্রশাসনের সম্পর্কের অবনতি শুরু হয়।

সম্প্রতি প্রবাসে বসবাসকারী পাকিস্তানি নাগরিকদের প্রতি একটি ভিডিয়ো বার্তা দিয়েছেন ৬৯ বছরের ইমরান। একটি প্রথম সারির পাক দৈনিক জানাচ্ছে, সেখানেই আমেরিকার সেনা ঘাঁটি গড়ার প্রস্তাবের প্রসঙ্গ তোলেন তিনি। ইমরান জানান, আমেরিকার সেই প্রস্তাবে তিনি কখনওই রাজি হতেন না। আর সেই জন্যই তাঁকে সরানো হয় বলে দাবি করেছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। সম্প্রতি একটি পডকাস্টেও ঠিক একই কথা বলেছিলেন ইমরান। তিনি প্রধানমন্ত্রী থাকাকালীন পাকিস্তানের বিরোধী দলগুলির সঙ্গে জোট বেঁধে তাঁকে সরানোর অভিযোগ আগেই খারিজ করেছে হোয়াইট হাউস। কিন্তু ইমরান নিজের দাবিতে এখনও অনড়।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী জানিয়েছেন, মূলত আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসবাদকে নির্মূল করতে পাকিস্তানের মাটি ব্যবহার করতে চেয়েছিল আমেরিকা। কিন্তু তিনি সরাসরি সেই প্রস্তাব নাকচ করে দেন। ইমরানের কথায়, ‘‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে গিয়ে কমপক্ষে ৮০ হাজার পাকিস্তানি প্রাণ দিয়েছেন। তবু সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের লড়াই নিয়ে সব সময় প্রশ্ন তোলা হয়। প্রথম থেকেই ওরা (পশ্চিমি দুনিয়া) আমাদের দিকে অভিযোগের আঙুল তুলেছে। কখনও আমাদের এই লড়াইকে ওরা কুর্নিশ জানায়নি। আমাদের জনজাতি অধ্যুষিত এলাকাগুলিকে ছারখার করে দিয়েছে। তার পরে আমাদের কাছেই নিজেদের সামরিক ঘাঁটি গড়ার অনুমোদন চাইছে। আমি কখনওই রাজি হইনি। আর তার মাসুলই আমায় দিতে হল।’’

গত বছর জুন মাসেও এক সাক্ষাৎকারে ইমরান জানিয়েছিলেন, আফগানিস্তানে সন্ত্রাসবাদ বিরোধী অভিযান চালাতে আমেরিকা তাঁদের দেশে ঘাঁটি তৈরি করতে চাইছে, কিন্তু তিনি তা হতে দিতে চান না। চিন ও রাশিয়ার সঙ্গে পাকিস্তানের বন্ধুত্বও আমেরিকা কখনও মেনে নেয়নি বলে জানিয়েছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। ইমরানের বক্তব্য, ‘‘আমেরিকা কখনও চায়নি পাকিস্তান সরকার নিজে কোনও সিদ্ধান্ত নিক। আমি সব সময় চেয়েছি এমন বিদেশ নীতি যা এ দেশের উন্নয়নের পক্ষে হবে, অন্য দেশের জন্য নয়।’’

ভিডিয়ো বার্তায় বর্তমান পাক সরকারকেও এক হাত নিয়েছেন ইমরান। প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফকে আক্রমণ করে বলেছেন এখন এক দুর্নীতিগ্রস্ত মাফিয়ার হাতে চলে গিয়েছে গোটা দেশ। তবে বিদেশে থেকে যে সব নাগরিক তাঁকে ও তাঁর দল পিটিআই-কে সমর্থন করছেন, তাঁদের ধন্যবাদ জানাতে ভোলেননি ইমরান। তাঁর দল পিটিআইয়ের জন্য প্রবাসীদের কাছে অর্থ সাহায্যও চেয়েছেন তিনি। আগামী ২০ মে ‘ইসলামাবাদ চলো’ অভিযানের পরিকল্পনা রয়েছে তাঁর। তবে সেই মিছিলে কোনও ধরনের অশান্তি বা হিংসা তিনি চান না বলে জানিয়েছেন ইমরান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

imran khan pakistan america
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE