Advertisement
০৪ মে ২০২৪
Khalistan movement

টরন্টোয় ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ খলিস্তানপন্থীদের, পতাকা ওড়ালেন প্রবাসীরা

কানাডার টরন্টোয় জড়ো হয়েছিলেন প্রায় আড়াইশো বিক্ষোভকারী। তাঁদের হাতে ছিল হলুদ খলিস্তানি পতাকা। হরদীপের পোস্টারও ছিল।

image of khalistani protest in canada

টরন্টোয় ভারতীয় কনসুলেটের সামনে বিক্ষোভ খলিস্তানপন্থীদের। পাল্টা বার্তা প্রবাসী ভারতীয়দেরও। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
টরন্টো শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১২:৪৮
Share: Save:

বিদেশের মাটিতে বিচ্ছিন্নতাবাদীদের কড়া বার্তা দিলেন প্রবাসী ভারতীয়েরা। শনিবার কানাডার টরন্টোয় ভারতীয় কনসুলেটের সামনে হলুদ রঙের খলিস্তানি পতাকা নিয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন এক দল সমর্থক। ঠিক তখনই ভারতীয় পতাকা নিয়ে উল্টো দিকে দাঁড়িয়ে বিচ্ছিন্নতাবাদীদের পাল্টা বার্তা দিলেন প্রবাসী ভারতীয়েরা। খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জারের হত্যার প্রতিবাদে ৮ জুলাই ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকার বহু শহরে বিক্ষোভ দেখান খলিস্তানিপন্থীরা। গত জুনে কানাডার এক গুরুদ্বারের পার্কিংয়ে খুন হন তিনি।

গত কয়েক দিন ধরে সমাজমাধ্যমে ৮ জুলাইয়ের বিক্ষোভ নিয়ে প্রচার করেছিলেন খলিস্তানপন্থীরা। সেই মতো এই দেশগুলির বিভিন্ন শহরে ভারতীয় দূতাবাস, কনসুলেটের সামনে ছিল কড়া নিরাপত্তা। অনেক জায়গাতেই প্রতিরোধ গড়েছিলেন প্রবাসী ভারতীয়েরা। কানাডার টরন্টোয় জড়ো হয়েছিলেন প্রায় আড়াইশো বিক্ষোভকারী। তাঁদের হাতে ছিল হলুদ খলিস্তানি পতাকা। হরদীপের পোস্টারও ছিল। তাঁদের হাতে অনেক পোস্টারে ভারত-বিরোধী কথাবার্তা লেখা ছিল বলে অভিযোগ। বিক্ষোভকারীদের পাল্টা বার্তা দিয়েছেন ভারতীয় নাগরিকেরা। ওই বিক্ষোভ ঘিরে হিংসাও ছড়ায়। টরন্টোয় দু’জন খলিস্তানপন্থীকে গ্রেফতার করে পুলিশ।

শনিবার খলিস্তানপন্থীদের বিক্ষোভে উত্তপ্ত হয় ব্রিটেনও। পিটিআই জানিয়েছে, ব্রিটেনে বিক্ষোভকারীদের হাতে ছিল সে দেশে ভারতীয় হাইকমিশনার বিক্রম ডোরাইস্বামী, বার্মিংহামে ভারতীয় কনসাল জেনারেল শশাঙ্ক বিক্রমের ছবি। লন্ডনে ভারতীয় হাই কমিশনের সামনে ছিল কড়া নিরাপত্তা। তার জেরে দু’ঘণ্টার মধ্যেই শেষ হয় বিক্ষোভ। দিন কয়েক আগেই ব্রিটিশ সরকার জানিয়ে দিয়েছিল, ভারতীয় হাই কমিশনের উপর কোনও ধরনের হামলা তারা বরদাস্ত করবে না। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি আগেই এই প্রসঙ্গে বলেছিলেন, ‘‘বিদেশে আমাদের কূটনীতিকদের বিরুদ্ধে এবং দূতাবাসে হিংসা গ্রহণযোগ্য নয়। কড়া ভাষায় ধিক্কার জানাই।’’ সম্প্রতি দিল্লিতে কানাডার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছিল কেন্দ্র। সে দেশে খলিস্তানিপন্থীদের সক্রিয়তা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। বৃহস্পতিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, সন্ত্রাসের বিরুদ্ধে বরাবর ‘কড়া পদক্ষেপ’ করেছে তাঁর সরকার। খলিস্তানি সমর্থকদের প্রতি তাঁর সরকার নরম, এটা ভাবলে ‘ভুল’ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE