Advertisement
১৫ জুন ২০২৪
S. Jaishankar

ভারতবিদ্বেষ নিয়ে উদ্বেগ জয়শঙ্করের

দু’মাস আগেই কানাডায় দুষ্কৃতীর গুলিতে পাণ হারিয়েছিলেন এক শিখ মহিলা। তার আগে গত সেপ্টেম্বর মাসে কানাডায় একটি হিন্দু মন্দিরকে নিশানা করেছিল ‘খলিস্তানিরা’।

A photograph of S Jaishankar

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪১
Share: Save:

ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভূতদের প্রতি হিংসার ঘটনা বাড়ছে কানাডায়। এই প্রেক্ষাপটেই গত দু’দিন বৈঠক হল ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কানাডার বিদেশমন্ত্রী মেলানিয়া জলির। দু’দেশের মধ্যে নিরাপত্তা, বাণিজ্য এবং শিক্ষাক্ষেত্রে সমন্বয় বাড়ানোর পাশাপাশি নয়াদিল্লি ভারতীয়দের উপরে হামলার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বলে সূত্রের খবর। কানাডার পক্ষ থেকে জানানো হয়েছে, হিংসা বন্ধে সব রকম ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যেই তাঁরা এ ব্যাপারে পদক্ষেপ করতে শুরু করেছেন বলে জানিয়েছেন জলি।

দু’মাস আগেই কানাডায় দুষ্কৃতীর গুলিতে পাণ হারিয়েছিলেন এক শিখ মহিলা। তার আগে গত সেপ্টেম্বর মাসে কানাডায় একটি হিন্দু মন্দিরকে নিশানা করেছিল ‘খলিস্তানিরা’। এহেন পরিস্থিতিতে সে দেশে থাকা ভারতীয় পড়ুয়া ও পর্যটকদের জন্য সতর্কবার্তা জারি করেছিল ভারতীয় বিদেশমন্ত্রক। সেখানে স্পষ্ট বলা হয়, কানাডায় ভারতবিদ্বেষ বাড়ছে। ফলে নাগরিকদের সতর্ক থাকতে হবে। বিদেশ মন্ত্রকের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছিল, “কানাডায় দ্রুত ভারতবিদ্বেষ বাড়ছে। পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে ঘৃণা-অপরাধ এবং সাম্প্রদায়িক হিংসা। বিষয়টি কানাডা সরকারের কাছে তুলে ধরেছে বিদেশ মন্ত্রক ও ভারতীয় দূতাবাস। তবে এখনও পর্যন্ত অপরাধীদের সাজা হয়নি।” সম্প্রতি টরন্টোয় অবস্থিত স্বামীনারায়ণ মন্দিরের সামনে ভারতবিরোধী স্লোগান শোনা গিয়েছে। সেই সঙ্গে খলিস্তানের সমর্থনে দেওয়াল লিখনও দেখা যায় সেখানে। ওঠে মন্দির ভাঙচুরের অভিযোগও। জলির সঙ্গে বৈঠকের পর জয়শঙ্কর টুইট করে জানিয়েছেন তাঁদের মধ্যে ‘ভাল আলোচনা’ হয়েছে। তিনি জানিয়েছেন, “দু’দেশের মানুষের মধ্যে যোগাযোগই যে আমাদের সম্পর্কের মূল ভিত্তি, সে কথা আরও একবার স্বীকার করে নিয়ে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে।” জানা গিয়েছে, তাঁদের মধ্যে কথা হয়েছে ইউক্রেন যুদ্ধএবং আন্তর্জাতিক ক্ষেত্রে তার ফলাফল নিয়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S. Jaishankar Foreign Minister Canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE