Advertisement
১৯ জুন ২০২৪
World Bank President

প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট অজয় বঙ্গা, বাইডেনের মনোনয়নে সায় দিল বিশ্ব ব্যাঙ্ক

গত ফেব্রুয়ায়িতে অজয়কে বিশ্ব ব্যাঙ্কের শীর্ষপদের জন্য মনোনীত করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তাতে আনুষ্ঠানিক ভাবে ছাড়পত্র দিল সংস্থার কার্যনির্বাহী পরিষদ।

An image of Ajay Banga and Joe Biden

ভারতীয় বংশোদ্ভূত অজয় বঙ্গা (বাঁ দিকে) এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (ডান দিকে)। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ২২:৫৫
Share: Save:

বিশ্ব ব্যাঙ্কের শীর্ষপদে বসছেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বঙ্গা। বিশ্ব ব্যাঙ্কের ২৫ সদস্যের কার্যনির্বাহী পরিষদ বুধবার সংস্থার নতুন প্রেসিডেন্ট হিসাবে ভারতীয়-আমেরিকান অজয়কে নির্বাচিত করেছে।

গত ফেব্রুয়ায়িতে অজয়কে বিশ্ব ব্যাঙ্কের শীর্ষপদের জন্য মনোনীত করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তাতে আনুষ্ঠানিক ভাবে ছাড়পত্র দিল সংস্থার কার্যনির্বাহী পরিষদ। এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদ পেলেন। এর আগে ‘জেনারেল আটলান্টিক’ নামে একটি শেয়ার লেনদেনকারী সংস্থার ভাইস চেয়ারম্যান পদে ছিলেন অজয়। অতীতে মাস্টারকার্ডের সিইও পদে দায়িত্বও সামলেছিলেন। ২০১৬ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছিল তাঁকে।

সাধারণত বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদাধিকারী নির্বাচন করে আমেরিকা। আইএমএফের ক্ষেত্রে তা করে ইউরোপীয় ইউনিয়ন। এক সাক্ষাৎকারে আমেরিকার অর্থসচিব জ্যানেট ইয়েলেন দাবি করেছিলেন, বিশ্ব ব্যাঙ্কের শীর্ষপদে অজয়ই যোগ্যতম প্রার্থী। বিশ্ব ব্যাঙ্কের বৃহত্তম অংশীদার আমেরিকা। তাদের ভোটাধিকার ১৬.৩৫ শতাং‌শ। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টও আমেরিকার অর্থ দফতরের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে কাজ করেন।

৬৩ বছর বয়সি অজয়ের জন্ম মহারাষ্ট্রের পুণেতে। দিল্লিতে সেন্ট স্টিফেন্স কলেজের অর্থনীতির স্নাতক। পরে আমদাবাদে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে এমবিএ করেন। ‘নেসলে ইন্ডিয়া’-র হাত ধরে কর্মজীবন শুরু হয়েছিল তাঁর। এর পর কাজ করেন সিটি ব্যাঙ্কেও।

১৯৯৬ সালে আমেরিকা পাড়ি দিয়েছিলেন অজয়। সেখানে ‘পেপসিকো’ সংস্থায় যোগ দেন। ১৩ বছর ওই সংস্থায় কর্মরত ছিলেন তিনি। সিইও-সহ সংস্থার একাধিক পদে দায়িত্ব সামলেছেন। ২০০৯ সালে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট এবং চিফ অপারেটিং অফিসার হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন অজয়। পরে ওই সংস্থার সিইও হন। তাঁরই নেতৃত্বে বিশ্ব দরবারে মাস্টারকার্ডের ব্যাপ্তি ঘটে। ‘ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল’, ‘ইউএস-ইন্ডিয়া সিইও ফোরাম’-এর মতো অলাভজনক সংস্থারও সদস্য তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajay Banga Joe Biden world bank president
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE