Advertisement
০৪ মে ২০২৪
Israel-Palestine Conflict

গাজ়ায় যুদ্ধের আবহে নয়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পেল ইরান সেনা! এ বার নিশানায় ইজ়রায়েল?

রবিবার রাজধানী তেহরানে এক সামরিক প্রদর্শনীতে এই ক্ষেপণাস্ত্রকে জনসমক্ষে আনা হয় ইরান সেনার তরফে। সে দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খোমেইনি ওই সামরিক প্রদর্শনীতে হাজির ছিলেন।

Iran unveils new improved hypersonic missile, claims it can evade air defence systems

আয়াতুল্লা আলি খোমেইনি। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেহরান শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ২৩:৩২
Share: Save:

প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে গাজ়ায় ইজ়রায়েলি সেনার অভিযান ঘিরে উত্তেজনা ছড়িয়েছে পশ্চিম এশিয়ায়। এই আবহে সোমবার নয়া হাইপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিবেগ সম্পন্ন) ক্ষেপণাস্ত্র সামনে আনল ইরান। এর ফলে ইজ়রায়েল-তেহরান সংঘাত নতুন মাত্রা পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রবিবার রাজধানী তেহরানে এক সামরিক প্রদর্শনীতে এই ক্ষেপণাস্ত্রকে জনসমক্ষে আনা হয় ইরান সেনার তরফে। সে দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খোমেইনি ওই সামরিক প্রদর্শনীতে হাজির ছিলেন। ইরান সেনার বিশেষ বাহিনী ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্স’-এর হাতে এই ক্ষেপণাস্ত্র তুলে দেওয়া হয়েছে বলে সে দেশের সংবাদ মাধ্যম জানিয়েছে।

ফার্সি ভাষায় ফাতাহ্-২ নামের ১,৪০০ কিলোমিটার পাল্লার ওই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শত্রুর ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থাকে বিকল করতে সক্ষম বলে দাবি করা হয়েছে ইরানের সরকারি সংবাদমাধ্যমের তরফে। ফার্সি ভাষায় ফাতাহ্ শব্দের অর্থ ‘জয়ী’ চলতি বছরের জুন মাসে ওই ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা করা হয়েছিল ইরানের তরফে। ওই প্রদর্শনীতে ইরান সেনা প্রথম বার প্রকাশ্যে আনে শাহিদ সিরিজের ড্রোনের একটি নতুন সংস্করণ এবং ৯-দেই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার একটি উন্নত সংস্করণ প্রকাশ্যে এনেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE