Advertisement
১৯ জুন ২০২৪
israel

Israeli Coalition: পার্লামেন্ট ভেঙে দিয়ে ভোট, আগামী সপ্তাহে বিল আনছে ইজরায়েলের জোট নেতৃত্ব

আগামী সপ্তাহেই বিলটি আনা হবে বলে সরকারের এক সদস্য জানিয়েছেন। যদি বিলটি পাশ হয় তবে ফের ভোট হবে ইজরায়েলে।

বিদেশমন্ত্রী ইয়ার ল্যাপিড।

বিদেশমন্ত্রী ইয়ার ল্যাপিড।

সংবাদ সংস্থা
জেরুজালেম শেষ আপডেট: ২১ জুন ২০২২ ০০:৪২
Share: Save:

পার্লামেন্ট ভেঙে দিতে বিল আনছে ইজরায়েলের জোট সরকার। আগামী সপ্তাহেই বিলটি আনা হবে বলে সরকারের এক সদস্য জানিয়েছেন। যদি বিলটি পাশ হয় তবে ফের ভোট হবে ইজরায়েলে।

এক বিবৃতিতে জোটের দুই শীর্ষস্থানীয় শরিক নেতা জানিয়েছেন, প্রধানমন্ত্রী নাফতালি বোনেট এবং বিদেশমন্ত্রী ইয়ার ল্যাপিড জোটকে স্থিতিশীল করার সব রকম প্রচেষ্টা চালিয়েছেন। কিন্তু তার পরেও পরিস্থিতির কোনও বদল হয়নি। তাই পার্লামেন্ট ভেঙে দেওয়ার জন্য আগামী সপ্তাহে একটি বিল পেশ করার সিদ্ধান্ত নিয়েছেন।

তাঁরা জানিয়েছেন, যদি বিলটি পাশ হয় তবে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হবেন ইয়ার ল্যাপিড। জুলাই মাসে ইজরায়েল সফরে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। প্রধানমন্ত্রী হিসাবে ল্যাপিড-ই তাঁকে স্বাগত জানাবেন বলে তাঁরা জানিয়েছেন।

বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছর শাসনের অবসানের পর গত বছর ইজরায়েলে সরকার গড়ে একাধিক দলের জোট। আটটি ভিন্ন মতাদর্শগত দলের এই জোটে যেমন বামপন্থীরা ছিল, তেমন-ই ধর্মীয় জাতীয়তাবাদী দলও, ছিল বোনেটে এবং ল্যাপিডের মতো মধ্যপন্থীদের দলও। এই ধরনের জোট ইজরায়েলের ইতিহাসে প্রথম।

কিন্তু এপ্রিল মাসে বোনেটের দল ইয়ামিনা পার্টির একজন সদস্য বেরিয়ে আসার পরই ১২০ আসনের সংসদে সংখ্যা গরিষ্ঠতা হারায় জোট। তার পর আরও কয়েকটি দল জোট ছেড়ে বেরিয়ে আসে। এ ছাড়া বেশ কয়েকটি বিষয়ে জোটের মধ্যেও মতপ্রার্থক্য তীব্র হচ্ছিল। এই পরিস্থিতি জোট ভেঙে দেওয়া ছাড়া আর কোনও রাস্তা দেখতে পাচ্ছিলেন না প্রধানমন্ত্রী নাফতালি। তাই পার্লামেন্টে বিল এনে তা ভেঙে দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছেন জোট নেতৃত্ব।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

israel Jerusalem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE