Advertisement
২২ মে ২০২৪
Italian Prime Minister Giorgia Meloni

১০ বছরের জীবনসঙ্গীকে ত্যাগ করছেন! ঘোষণা ইটালির প্রধানমন্ত্রীর, নেপথ্যে ‘নারীবিদ্বেষী’ মন্তব্য

ইটালির প্রধানমন্ত্রীর জীবনসঙ্গী এক জন সাংবাদিক। কয়েক সপ্তাহ আগে টেলিভিশনে তাঁর নারীবিদ্বেষী মন্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়। জীবনসঙ্গীর এমন ‘কথা’ অস্বস্তিতে ফেলে প্রধানমন্ত্রীকেও।

A photograph of Italian Prime Minister Giorgia Meloni

জীবনসঙ্গীর সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করলেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রোম শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৫:৪৮
Share: Save:

জীবনসঙ্গীর সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করলেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। শুক্রবার সমাজমাধ্যমে তিনি এ কথা জানিয়েছেন। জর্জিয়া লেখেন, ‘‘আন্দ্রে গিয়ামব্রুনোর সঙ্গে আমার ১০ বছরের সম্পর্ক এখানেই শেষ।’’ তিনি আরও লিখেছেন, ‘‘আমাদের পথ আলাদা হয়ে গিয়েছে। এবং এখন সেটা স্বীকার করার সময় এসেছে।’’ তাঁদের এই বিচ্ছেদের পিছনে আন্দ্রের সাম্প্রতিক কিছু নারীবিদ্বেষী মন্তব্য দায়ী বলে অনেকে মনে করছেন। ইটালির প্রধানমন্ত্রীর জীবনসঙ্গী ছিলেন এক জন সাংবাদিক। সপ্তাহখানেক আগে টেলিভিশনে তাঁর বিতর্কিত মন্তব্য ঘিরে সে দেশে ব্যাপক সমালোচনা শুরু হয়।

অভিযোগ, টেলিভিশনে গত সপ্তাহে একটি অনুষ্ঠান চলাকালীন অশ্লীল মন্তব্য করতে করতে এক মহিলা সহকর্মীর দিকে এগিয়ে যান আন্দ্রে। তাঁকে মন্তব্য করতে শোনা যায়, ‘‘কেন আগে তোমার সঙ্গে আমার দেখা হয়নি?’’ সঙ্গীর এমন আচরণে অসন্তুষ্ট হন মেলোনি। এর পর গত বৃহস্পতিবার আন্দ্রের আরও একটি মন্তব্য ঘিরে আরও সমালোচনা শুরু হয়। এক মহিলা সহকর্মীর উদ্দেশে প্রকাশ্যে তিনি বলেন, ‘‘আপনার কাজে সাহায্য করতে পারি যদি আপনি আমার সঙ্গে যৌনতায় লিপ্ত হন।’’

ওই ঘটনার পরে জীবনসঙ্গীর সঙ্গে যোগাযোগ রাখা সম্পূর্ণ ভাবে বন্ধ করে দেন ইটালির প্রধানমন্ত্রী। ফলে তাঁদের সম্পর্ক ভাঙা যে শুধু সময়ের অপেক্ষা অনেকে তা অনুমান করেছিলেন। শুক্রবার প্রধানমন্ত্রী নিজেই সম্পর্ক থেকে বেরোনোর কথা জানিয়ে দিলেন। ওই দম্পতির সাত বছরের একটি কন্যাসন্তান রয়েছে। এর আগেও আন্দ্রের নানা মন্তব্য ঘিরে বিতর্ক হয়েছে। গত অগস্ট মাসে গণধর্ষণের শিকার এক নির্যাতিতার প্রতিও তিনি অশালীন মন্তব্য করেছিলেন।

ইটালির রাজনীতিতে অন্যতম জনপ্রিয় মুখ জর্জিয়া। গত বছর প্রধানমন্ত্রী হন তিনি। জীবনসঙ্গীর এমন আচরণ অস্বস্তিতে ফেলে তাঁকেও। আন্দ্রের নানা মন্তব্য নিয়ে প্রশ্ন করা হলে তিনি এড়িয়ে যেতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Italian Prime Minister Giorgia Meloni Italian
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE