Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কিম জং উনের দাদা ‘খুন’ মালয়েশিয়ায়, সন্দেহে উত্তর কোরীয় গুপ্তচররা

ফের খুন উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের নিকটাত্মীয়। ফের গভীর রহস্য মৃত্যুকে ঘিরে। কিম জং উনের বৈমাত্রেয় দাদা কিম জং নাম মালয়েশিয়ায় খুন হয়েছেন

সংবাদ সংস্থা
১৪ ফেব্রুয়ারি ২০১৭ ২১:৩৮
Save
Something isn't right! Please refresh.
কিম জং নাম। ছবি: এএফপি।

কিম জং নাম। ছবি: এএফপি।

Popup Close

ফের খুন উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের নিকটাত্মীয়। ফের গভীর রহস্য মৃত্যুকে ঘিরে। কিম জং উনের বৈমাত্রেয় দাদা কিম জং নাম মালয়েশিয়ায় খুন হয়েছেন বলে দক্ষিণ কোরীয় সংবাদ মাধ্যম ইয়নহাপ সূত্রে খবর পাওয়া গিয়েছে। কুয়ালা লামপুর বিমান বন্দরে তাঁর উপর বিষ প্রয়োগ করা হয়েছে বলে শোনা যাচ্ছে।

দক্ষিণ কোরীয় সংবাদ সংস্থাটি জানিয়েছে, সোমবার সকালে কিম জং নামকে খুন করা হয়েছে। এর চেয়ে বেশি কিছু তারা জানায়নি। কিন্তু দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সরকারি সূত্রকে উদ্ধৃত করে একটি টেলিভিশন চ্যানেল জানিয়েছে, কুয়ালা লামপুর বিমান বন্দরে কিম জং উনের দাদার উপর বিষ প্রয়োগ করা হয়। দুই মহিলা তাঁর উপর বিষ প্রয়োগ করেন বলে টেলিভিশন চ্যানেলটির দাবি। ওই দুই মহিলা উত্তর কোরিয়ার গুপ্তচর বলেও দক্ষিণ কোরীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে।

Advertisement



কিম জং উন। তিনি ক্ষমতায় আসার পর থেকে তাঁর অপছন্দের নিকটাত্মীয়ের অস্বাভাবিক মৃত্যু এই প্রথম নয়। —ফাইল চিত্র।

মালয়েশিয়ার পুলিশ এ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি। তারা জানিয়েছে, এক জন অজ্ঞাত পরিচয় উত্তর কোরীয়ের মৃত্যু হয়েছে। কুয়ালা লামপুর বিমান বন্দর থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তাঁর মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: ট্রাম্প আসার পর প্রথম ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার বর্তমান শাসক কিম জং উন এবং কুয়ালা লামপুরে খুন হওয়া কিম জং নামের মা আলাদা। কিন্তু বাবা একই— কিম জং ইল। তিনি উত্তর কোরিয়ার প্রয়াত শাসক। ২০১১ সালে কিম জং ইলের মৃত্যুর পরেই কিম জং উন কমিউনিস্ট দেশটির শাসক হন। তবে উনের বৈমাত্রেয় দাদা কিম জং নাম কখনওই দেশের রাজনীতিতে অংশ নেওয়ার চেষ্টা করেননি। দেশ শাসন করার কোনও ইচ্ছা নেই বলে তিনি একাধিক বার জানিয়েছিলেন। কিন্তু ভাই কিম জং উন উত্তর কোরিয়া শাসন করুন, তাও কিম জং নাম চাইতেন না। তিনি একটি জাপানি মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে ২০১০ সালে বলেছিলেন, ‘‘ব্যক্তিগত ভাবে আমি তৃতীয় প্রজন্মের হাতে বংশানুক্রমিক ভাবে ক্ষমতা যাওয়ার বিপক্ষে।’’ কিম জং নাম এবং কিম জং উনের দাদু কিম ইল সুং-এর হাত ধরে উত্তর কোরিয়ায় কমিউনিস্ট বিপ্লব হয়। কিম ইল সুং-এর মৃত্যুর পর তাঁর পুত্র কিম জং ইল দেশটির শাসক হন। তাঁর মৃত্যুর পর শাসক হয়েছেন কিম জং উন। কমিউনিস্ট দেশে বংশানুক্রিম ভাবে একই পরিবারের তিনটি প্রজন্ম এ ভাবে ক্ষমতা ধরে রাখুক, তা কিম জং নাম চাননি। তবে দাদা চাননি বলে ভাই ক্ষমতা দখল করেননি, তেমনটা নয়। কিম জং উনই উত্তর কোরিয়া শাসন করছেন। উনের জমানা শুরু হওয়ার পর উনের অপছন্দের নিকটাত্মীয়ের রহস্যজনক বা অস্বাভাবিক মৃত্যু এর আগেও ঘটেছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement