Advertisement
০১ মে ২০২৪
Narendra Modi

ভারতে বেশি প্রিয় এমবাপে: মোদী

ভারতীয় বংশোদ্ভূত এবং প্রবাসী ভারতীয়দের সামনে দ্বিপাক্ষিক দৃঢ় সম্পর্কের প্রতিফলন বোঝাতে মোদী তুলে আনলেন ফ্রান্সের জাতীয় ফুটবল তারকা এমবাপে-র প্রসঙ্গ।

PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ০৭:২২
Share: Save:

এর আগে অস্ট্রেলিয়ার সঙ্গে বার বার ক্রিকেট কূটনীতি করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এ বার প্যারিসে গিয়ে তিনি সারলেন ফুটবল কূটনীতি। ভারতীয় বংশোদ্ভূত এবং প্রবাসী ভারতীয়দের সামনে দ্বিপাক্ষিক দৃঢ় সম্পর্কের প্রতিফলন বোঝাতে তিনি তুলে আনলেন ফ্রান্সের জাতীয় ফুটবল তারকা এমবাপে-র প্রসঙ্গ। জানালেন, ফ্রান্সের চেয়েও ভারতে বেশি জনপ্রিয় এমবাপে।

২০২২ বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়ার ম্যাচেও এমবাপে ফ্রান্সের হয়ে হ্যাটট্রিক করেন। প্রধানমন্ত্রী বলেন, “ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপে ভারতের যুবকদের মধ্যে সুপারহিট। এমবাপে সম্ভবত ফ্রান্সের চেয়ে ভারতে বেশি লোকের কাছে পরিচিত।” তাঁর এই মন্তব্যের পর তুমুল হাততালি ওঠে ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে থেকে।

প্রধানমন্ত্রী আজ বলেন, “দু’দেশের মানুষের মধ্যে যোগাযোগ ভারত-ফ্রান্স সম্পর্কের সব চেয়ে পোক্ত ভিত। একুশ শতকে এই দুই দেশ বহু বিপদের মুখোমুখি হয়েছে, তার মোকাবিলাও করেছে। তার ফলে আজকের এই জটিল সময়ে আমাদের দেশের কৌশলগত সম্পর্কের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে।”

মোদী জানান ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আঁলিয়স ফ্রঁসেজ় ১৯৮১ সালে যখন আমদাবাদে খোলা হয়, তিনি তার প্রথম সদস্য ছিলেন। তাঁর কথায়, “ফ্রান্সের সঙ্গে আমার সম্পর্ক খুবই প্রাচীন এবং সে কথা কখনওই ভুলতে পারব না। প্রায় ৪০ বছর আগে আমদাবাদে ফ্রান্সের প্রথম সাংস্কৃতিক কেন্দ্র খোলা হয়, আমি তার প্রথম সদস্য হই। সম্প্রতি ওরা আমার কার্ডটি খুঁজে বের করে আমাকে পাঠিয়েছে। এটা আমার কাছে বড় প্রাপ্তি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Kylian Mbappe france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE