Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘হামাসের হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছি’, পদত্যাগ করে ঘোষণা ইজ়রায়েলি সেনার গোয়েন্দা সংস্থার প্রধানের

ইজ়রায়েলের ইতিহাসে ‘সবচেয়ে বড় হামলার ঘটনা’ হিসাবে চিহ্নিত করা হয়েছে ৭ অক্টোবরের আক্রমণকে। মোট ১,১৭০ জন সেনা ও সাধারণ নাগরিক ওই হামলায় নিহত হয়েছিলেন।

ইজ়রায়েলের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।

ইজ়রায়েলের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল আহারন হালিভা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২৩:০৫
Share: Save:

গত ৭ অক্টোবর প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পরেই তাঁকে অভিযোগের কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ঘটনার ছ’মাস পরে অবশেষে ইস্তফা দিলেন ইজ়রায়েলের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।

ইজ়রায়েলের ইতিহাসে ‘সবচেয়ে বড় হামলার ঘটনা’ হিসাবে চিহ্নিত করা হয়েছে ৭ অক্টোবরের আক্রমণকে। মোট ১,১৭০ জন সেনা ও সাধারণ নাগরিক ওই হামলায় নিহত হয়েছিলেন। হালিভাই প্রথম কোনও উচ্চপর্যায়ের ইজ়রায়েলি কর্মকর্তা, যিনি ওই হামলা ঠেকাতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করলেন। সোমবার ইজ়রায়েলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, সামরিক গোয়েন্দা প্রধান হিসেবে গত ৭ অক্টোবরের ঘটনার ব্যর্থতার দায় নিয়ে হালিভা ইজ়রায়েলের সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

সেনার বিধি অনুয়ায়ী ও পেশাগত প্রক্রিয়া মেনে উত্তরসূরি নিয়োগের পর হালিভা তাঁর দায়িত্ব ছেড়ে দেবেন বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। ইজ়রায়েলি সামরিক বাহিনীতে গত ৩৮ বছর ধরে কর্মরত ছিলেন হালিভা। তাঁর পদত্যাগপত্রের একটি প্রতিলিপিও প্রকাশ করেছে ইজ়রায়েলি সেনা। সেখানে হালিভা জানিয়েছেন, ২০২৩ সালের ৭ অক্টোবর হামাস ইজ়রায়েলে আকস্মিক ভাবে প্রাণঘাতী হামলা চালায়। এই ঘটনার ক্ষেত্রে তাঁর নেতৃত্বাধীন সামরিক গোয়েন্দা বিভাগ অর্পিত দায়িত্ব পালন করতে পারেনি। তাঁর কথায়, ‘‘তখন থেকেই আমি ওই কালো দিনটির বোঝা কাঁধে বয়ে নিয়ে বেড়াচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict Israel-Palestine Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE