Advertisement
০৫ মে ২০২৪
New York

সহযাত্রী গলা টিপে ধরায় নিউ ইয়র্কের মেট্রোয় মৃত্যু যুবকের! ফিরল ফ্লয়েড হত্যার স্মৃতি

মেট্রো রেলে ছটফট করছেন এক যুবক। তিনি বাঁচার জন্য চিৎকার করছেন। কারণ এক সহযাত্রী গলা টিপে ধরেছেন তাঁর। সোমবার এই ঘটনা ঘটেছে নিউ ইয়র্কে।

Man dies on New York metro rail after his co-passenger grabbed him and placed him in a chokehold

যুবকের গলা টিপে ধরার দৃশ্য মোবাইলবন্দি। — নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৬:৪০
Share: Save:

তিন বছর পর আবার আমেরিকায় ফিরল জর্জ ফ্লয়েড হত্যার স্মৃতি। সম্প্রতি হুয়ান অ্যালবার্তো ভ্যাজকোয়েজ় নামে আমেরিকার এক ফ্রিল্যান্স সাংবাদিক একটি ভিডিয়ো পোস্ট করেছেন তাঁর ফেসবুক অ্যাকাউন্টে। সেই ভিডিয়োর সত্যতা অবশ্য যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, চলন্ত মেট্রো রেলের মেঝেয় ছটফট করছেন এক যুবক। এক সহযাত্রী গলা টিপে ধরেছেন তাঁর। তিনি বাঁচার জন্য চিৎকার করছেন। যুবক হাত দিয়ে সেই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করছিলেন। তবে তাঁকে আটকান মেট্রোর অন্যান্য কয়েক জন যাত্রী। গত সোমবার এই ঘটনা ঘটেছে নিউ ইয়র্কে। আমেরিকার বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, ঘটনাস্থলেই সেই যুবকের মৃত্যু হয়েছে। আমেরিকার সংবাদপত্র ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ জানাচ্ছে, মৃতের পরিচয় এখনও জানা যায়নি। ওই সংবাদপত্রেই প্রত্যক্ষদর্শীদের বক্তব্য হিসাবে লেখা হয়েছে, ওই যুবক মেট্রো রেলের অন্য যাত্রীদের সঙ্গে ‘খারাপ এবং খামখেয়ালি আচরণ’ করছিলেন।

‘নিউ ইয়র্ক টাইমস’ এ-ও লিখেছে, যে তরুণ ওই যুবকের গলা টিপে রেখেছিলেন তাঁর বয়স বছর চব্বিশ। পুলিশ সেই তরুণকে আটক করে। তাঁকে জিজ্ঞাসাবাদ করার পর ছেড়ে দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে কোনও অভিযোগ আনা হয়নি বলেও ‘নিউ ইয়র্ক টাইমস’ সূত্রে জানা গিয়েছে। তবে তদন্ত চলছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

ভ্যাজকোয়েজ় নামে ওই সাংবাদিক জানিয়েছেন, যুবককে প্রায় পনেরো মিনিট ধরে দমবন্ধ অবস্থায় রাখা হয়েছিল। এর আগে ২০২০ সালে আমেরিকায় মিনেসোটা প্রদেশের মিনিয়াপোলিসে পুলিশ গলা টিপে খুন করে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গকে। এর পর আমেরিকিয়া শুরু হয় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নামে আন্দোলন। মেট্রো রেলে ওই যুবকের মৃত্যু উস্কে দিল সেই স্মৃতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New York Death Strangulation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE