Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Bangladesh

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে আগুন, ভস্মীভূত সাড়ে ৯ হাজার ঘর

সকলের প্রায় ৫ ঘণ্টা চেষ্টার পর রাতের দিকে নিয়ন্ত্রণে আসে আগুন। কিন্তু ততক্ষণে অধিকাংশ ঘরই পুড়ে গিয়েছে।

রোহিঙ্গা শরণার্থী শিবিরে আগুন।

রোহিঙ্গা শরণার্থী শিবিরে আগুন। ছবি—রয়টার্স।

সংবাদ সংস্থা
কক্সবাজার শেষ আপডেট: ২৩ মার্চ ২০২১ ১১:৪০
Share: Save:

ভয়াবহ আগুনে ভস্মীভূত হয়ে গিয়েছে বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবির। সেখানকার কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালীতে ৮ নম্বর রোহিঙ্গা শরণার্থী শিবিরে আগুন লাগে সোমবার বিকেলে। মনে করা হয়, এটাই বিশ্বের সর্ববৃহৎ শরণার্থী শিবির। যার জেরে সাড়ে ৯ হাজারের বেশি ঘর পুড়ে গিয়েছে। এই আগুনের জেরে ঘর ছাড়া হয়েছেন প্রায় ৫০ হাজার। আগুন থেকে বাঁচতে ছোটাছুটির সময় ৫০ জন মতো আহত হয়েছে বলে জানিয়েছেন সে দেশের প্রশাসনের এক আধিকারিক। এক আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানিয়েছে ৭ জনের মৃত্যু হয়েছে। যদিও হতাহতের সংখ্যা সে দেশের প্রশাসনের তরফে কিছু জানানো হয়নি।

মায়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গারা শরণার্থী হিসাবে রয়েছেন বাংলাদেশের কক্সবাজারে। সেখানে বিশাল এলাকা জুড়ে রয়েছে ৩৪টি শিবির। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ৮ নম্বর শিবিরের একটি ঘরে প্রথম আগুন লাগে। সেখান থেকে আশপাশের শিবিরগুলিতেও ছড়িয়ে পড়ে আগুন। সঙ্গে পুড়তে থাকে একের পর এক ঘর। খবর পেয়ে ঘটনাস্থলে এসেছিল দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন। দমকলের সঙ্গে হাত মিলিয়ে উদ্ধারের কাজ করেছে সেনাবাহিনী, পুলি এবং স্বেচ্ছাসেবকরা। সকলের প্রায় ৫ ঘণ্টা চেষ্টার পর রাতের দিকে নিয়ন্ত্রণে আসে আগুন। কিন্তু ততক্ষণে অধিকাংশ ঘরই পুড়ে গিয়েছে।

উখিয়া ফায়ার সার্ভিসের অফিসার ইমদাদুল হক সে দেশের প্রথম শ্রেণির সংবাদ মাধ্যম ‘প্রথম আলো’-কে বলেছেন, ‘‘আগুন নিয়ন্ত্রণে আনার জন্য চারটি ইউনিট কয়েক ঘণ্টা ধরে কাজ করেছে। রাত পৌনে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে আগুন জ্বলতে দেখা যায়।’’ গ্যাস সিলিন্ডার আগুন লেগে থাকতে পারে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। উখিয়া উপজেলা প্রশাসনের এক আধিকারিক বলেছেন, ‘‘ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের বিভিন্ন ক্যাম্পে সরিয়ে নেওয়ার পাশাপাশি শুকনো খাবারের ব্যবস্থা করা হচ্ছে। মঙ্গলবার সকাল থেকে তাদের রান্না করা খাবারের ব্যবস্থা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Rohingya Cox's Bazar Refugee camp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE