Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Israel Palestine Conflict

ধরপাকড়ের নামে হেনস্থা, তোপে ইজ়রায়েলি সেনা

ছবিগুলি প্রকাশিত হওয়ার পরে আইডিএফের কড়া নিন্দা করেছে হামাস। সংগঠনটির এক শীর্ষ নেতা ইজ্জত এল-রশিক ইজ়রায়েলের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্য আন্তর্জাতিক সংগঠনগুলির কাছে আবেদন জানিয়েছেন।

এই ছবিগুলিই ছড়িয়ে পড়েছে।

এই ছবিগুলিই ছড়িয়ে পড়েছে। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
গাজ়া শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ০৭:২৩
Share: Save:

ইজ়রায়েলি সেনার হাতে বন্দি প্রায় উলঙ্গ এক দল প্যালেস্টাইনির বেশ কিছু ছবি ভাইরাল হল সমাজমাধ্যমে। ইজ়রায়েলি সেনার দাবি, এরা হামাসের সদস্য। যদিও অনেক প্যালেস্টাইনিই এই সব ছবি দেখে নিজেদের আত্মীয়দের শনাক্ত করতে পেরেছেন। তাঁদের পাল্টা দাবি, এই সব বন্দির সঙ্গে হামাসের কোনও যোগ নেই। এঁরা সবাই সাধারণ মানুষ। এবং ইজ়রায়েলি সেনা কী ভাবে মানবাধিকার লঙ্ঘন করে, এই ছবি থেকে স্পষ্ট। উইল ক্রিস্টু নামে এক সাংবাদিক দাবি করেছেন, বন্দি প্যালেস্টাইনিদের এই ছবিতে তিনি বেশ কিছু দিন ধরে নিখোঁজ ‘নিউ আরব’ সংবাদ সংস্থার সাংবাদিক ডিয়া আল-কাহলটকে খুঁজে পেয়েছেন।

আমেরিকার একটি প্রথম সারির টিভি চ্যানেলের দাবি, গাজ়া ভূখণ্ডের বেট লাহিয়ার বাজার এলাকায় সম্প্রতি ব্যাপক ধরপাকড় চালিেয়ছিল ইজ়রায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)। তখনই তারা হামাস সদস্যদের আটক করার নামে বহু সাধারণ প্যালেস্টাইনিকে বন্দি করে। তার পরে সেই সব প্যালেস্টাইনিকে নিয়ে যাওয়া হয় কোনও অজ্ঞাত স্থানে। তার পরেই আইডিএফ অর্ধনগ্ন প্যালেস্টাইনিদের ছবি প্রকাশ করে দাবি করে, এক দল হামাস সদস্য তাদের কাছে আত্মসমর্পণ করেছেন। এগুলি তাঁদেরই ছবি।

এই ছবিগুলি প্রকাশিত হওয়ার পরে আইডিএফের কড়া নিন্দা করেছে হামাস। সংগঠনটির এক শীর্ষ নেতা ইজ্জত এল-রশিক ইজ়রায়েলের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্য আন্তর্জাতিক সংগঠনগুলির কাছে আবেদন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE