Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হোয়াটসঅ্যাপে আসা এই ভিডিয়ো ডাউনলোড করলেই কি হ্যাক হবে আপনার ফোন?

আগামিকাল হোয়াটসঅ্যাপে একটি ভিডিয়ো লঞ্চ হবে। তার নাম মার্টিনেলি। সেটি খবরদার খুলবেন না।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ জানুয়ারি ২০১৯ ১৬:২৮
Save
Something isn't right! Please refresh.
হোয়াটসঅ্যাপ হ্যাক নিয়ে গুজব। প্রতীকী চিত্র।

হোয়াটসঅ্যাপ হ্যাক নিয়ে গুজব। প্রতীকী চিত্র।

Popup Close

গুজব বার বার ফিরে আসে। হোয়াটসঅ্যাপ গোল্ড নিয়ে ২০১৬ সালে ছড়ানো গুজব ফের ছড়িয়ে পড়ল নতুন বছরের গোড়াতেই। জনপ্রিয় মাল্টিমিডিয়া মেসেজিং মাধ্যম ‘হোয়াটসঅ্যাপ’ নিয়ে ছড়ানো এই গুজবের নাম ‘হোয়াটসঅ্যাপ গোল্ড’। এই গুজবে সতর্কবার্তা দেওয়া হচ্ছে হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের। কিন্তু ওই ভাইরাস(ম্যালওয়ার)টির আদপে কোনও অস্তিত্ব নেই।

ভাইরাল হওয়া ওই গুজব হোয়াটসঅ্যাপ গোল্ডে বলা হয়েছে, ‘রেডিওতে হোয়াটসঅ্যাপ গোল্ড নিয়ে আজ বলছিল, এটা সত্যি। আগামিকাল হোয়াটসঅ্যাপে একটি ভিডিয়ো লঞ্চ হবে। তার নাম মার্টিনেলি। সেটি খবরদার খুলবেন না। এটা একটা ভাইরাস, যেটা ভিডিয়োটি খোলা মাত্রই আপনার ফোনে ঢুকে পড়বে। তখন আপনি আর কিছুই করতে পারবেন না। হোয়াটসঅ্যাপ গোল্ড ভাইরাস আপডেট করবন না’

বলা হচ্ছে মার্টিনেলি একটা ম্যালওয়ার। যা ফোনে ইনস্টল হলে ফোনের তথ্য হ্যাক হবে। কিন্তু বাস্তবে মার্টিনেলি নামের কোনও ম্যালওয়ারের অস্তিত্ব নেই। এই বার্তাটি নেহাতই ভয় ছড়ানোর জন্য। বাস্তবে ভিডিয়োর সঙ্গে কোনও ম্যালওয়ার লিঙ্ক যুক্ত নেই।

Advertisement

আরও পড়ুন: মার্কিন কংগ্রেসের সর্বকনিষ্ঠার জয়ের পিছনে বাঙালি তরুণ সৈকত

হোয়াটসঅ্যাপ সম্পর্কিত গুজব নতুন কিছু নয়। এর আগে বিভিন্ন বিষয় নিয়ে এ রকম গুজব ছড়িয়েছিল। ২০১৬ সালে যখন এই ধরনের গুজবটি ছড়িয়েছিল তখন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছিলেন, ‘হোয়াটসঅ্যাপ প্লাসের সঙ্গে হোয়াটসঅ্যাপের কোনও সম্পর্কই নেই। হোয়াটসঅ্যাপ প্লাসকে কোনও প্রযুক্তিগত সাহায্য করে না।’

গুজব রুখতে গত বছর একটি বিশেষ ফিচার এনেছিল হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ। সেই ফিচার অনুসারে কোনও বার্তা পাঁচজনের বেশি গ্রাহককে এক সঙ্গে পাঠানো যায় না। ফরোয়ার্ড করা বার্তায় ‘ফরওয়ার্ডেড’ ট্যাগটিও যুক্ত হয়ে যায়। কিন্তু এত কিছুর পরও সেই হোয়াটসঅ্যাপকে নিয়েই ছড়ালো গুজব।


আরও পড়ুন: আর লুকোছাপা নয়, গাঁজা অর্ডার করা যাবে এবার অনলাইনেই!

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement