Advertisement
০৫ মে ২০২৪
Fire Ants in Hawaii

আকাশ থেকে অঝোরে পিঁপড়ে বৃষ্টি, উঠে পড়ছে ঘুমন্ত বাসিন্দাদের গায়ে, এ কী হল হাওয়াইয়ে!

হাওয়াই দ্বীপপুঞ্জের কাউআই এলাকার চারিদিকে ঘিরে ফেলেছে এক ধরনের লাল পিঁপড়ে। এলাকার চারদিকে লক্ষ লক্ষ পিঁপড়ে পাওয়া গিয়েছে বলে আধিকারিক সূত্রে খবর।

হাওয়াই দ্বীপপুঞ্জের কাউআই এলাকায় পিঁপড়ে বৃষ্টি।

হাওয়াই দ্বীপপুঞ্জের কাউআই এলাকায় পিঁপড়ে বৃষ্টি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হনুলুলু শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৮:০০
Share: Save:

আকাশ থেকে নাকি ঝরে পড়ছে পিঁপড়ের বৃষ্টি। হাওয়াই দ্বীপপুঞ্জের কাউআই এলাকার চারিদিকে ঘিরে ফেলেছে এক ধরনের লাল পিঁপড়ে। সেগুলিপরিচিত ‘ফায়ার অ্যান্ট’ নামে। এলাকার চারদিকে লক্ষ লক্ষ পিঁপড়ে পাওয়া গিয়েছে বলে আধিকারিক সূত্রে খবর। পিঁপড়ের পরিমাণ অতিরিক্ত মাত্রায় বেড়ে যাওয়ায় এলাকার বাসিন্দাদের উদ্দেশে সতর্কবার্তা জারি করা হয়েছে।

সূত্রের খবর, লিহুয়ে অঞ্চলের ১০ কিলোমিটার উত্তরে ওয়াইলুয়া রিভার স্টেট পার্কের কাছে এই পিঁপড়ের সন্ধান পাওয়া গিয়েছে। এই পিঁপড়ের কামড় ক্ষতিকর। কামড় দিলে সেই জায়গায় লাল চাকা দাগ হয়ে যায়। তাই বাসিন্দাদের সাবধানও করেছেন আধিকারিকরা। সংবাদ সংস্থা সূত্রের খবর, রাতে ঘুমের মধ্যে স্থানীয়দের গায়ের উপরে পিঁপড়েগুলি উঠে পড়ছে। বিভিন্ন পর্যটনস্থলগুলিতেও নাকি গিজগিজ করছে পিঁপড়ে।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ১৯৯৯ সালে প্রথম এই প্রজাতির পিঁপড়ে পাওয়া গিয়েছিল। এর ফলে চাষবাসের জমি থেকে শুরু করে মানুষ এমনকি, পশুপাখিরও ক্ষতি হয়। হাওয়াই অ্যান্ট ল্যাবের এক কর্মচারী বলেছেন, ‘‘এই পিঁপড়েগুলির জন্য স্থানীয়দের জীবনযাত্রায় পরিবর্তন আসছে। আগে নিজেদের ইচ্ছে মতো যেখানে খুশি ঘুরতে যেতে পারতেন সকলে। কিন্তু এখন এই পিঁপড়েগুলি তাঁদের গায়ের উপর উঠে কামড়ে দিচ্ছে। তাই তাঁরা স্বাধীন ভাবে ঘোরাফেরা করতে পারছেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hawaii
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE