Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মডার্নার প্রতিষেধককেও ছাড়পত্র দিল আমেরিকা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২০ ডিসেম্বর ২০২০ ০৪:২৮
Save
Something isn't right! Please refresh.
ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

Popup Close

ফাইজ়ারের পরে এ বার মডার্নার তৈরি করোনা-প্রতিষেধকটিকেও জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিয়ে দিল আমেরিকা। করোনা-যুদ্ধে এ দেশে দৈনিক লাখখানেক মানুষ সংক্রমিত হচ্ছেন। এক দিনে গড় মৃত্যু তিন হাজার। এ অবস্থায় ‘অস্ত্রাগারে’ দ্বিতীয় টিকা মজুত করার সিদ্ধান্ত নিল আমেরিকা।

মডার্না এই প্রথম কোনও দেশে ছাড়পত্র পেল। ফাইজ়ারের মতো এটিও ৯৫ শতাংশ কার্যকারিতা দাবি করেছে। গত মঙ্গলবার থেকে ফাইজ়ারের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। প্রথম দফায় লাখ খানেক স্বাস্থ্যকর্মী ও অন্য জটিল রোগে আক্রান্তদের টিকা দেওয়া হবে। ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্‌থ’ (এনআইএইচ)-এর ডিরেক্টর ফ্রান্সিস কলিন্স বলেন, ‘‘যা আমরা আশা করার সাহসটুকু দেখাতে পারিনি, এই দু’টি টিকা সেটাই বাস্তবায়িত করেছে। বিজ্ঞান কিছু অভূতপূর্ব কাজ করে দেখিয়েছে।’’

ফাইজ়ার ও মডার্নার তৈরি টিকা সংক্রান্ত গবেষণা কিন্তু অসম্পূর্ণ। কারণ শেষ দফার ট্রায়ালের অন্যতম বিষয়ই হল, টিকার দীর্ঘমেয়াদি প্রভাব পরীক্ষা। কিন্তু জরুরি পরিস্থিতিতে সেই সময় হাতে নেই। তাই প্রাথমিক ফলাফল দেখে, নিরাপত্তা বিচার করে ছাড়পত্র দেওয়া হয়েছে ভ্যাকসিন দু’টিকে। তবে ফাইজ়ারের থেকে মডার্নার টিকা ব্যবহার করা সহজ। কারণ, ফাইজ়ারের টিকা সংরক্ষণে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন। মডার্নার ভ্যাকসিনটির জন্য এমন কোনও দাবিদাওয়া নেই। সংরক্ষণ প্রক্রিয়া সহজ হওয়ার অর্থ টিকা কিছুটা হলেও সহজলভ্য হবে

Advertisement

ও দিকে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ব্রিটেনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ তাদের ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়ে দিতে পারে এ বছরের শেষের মধ্যে। সব ঠিক থাকলে ব্রিটেন সরকারের তৈরি করা নিরপেক্ষ নিয়ন্ত্রক কমিটি ‘দ্য মেডিসিন অ্যান্ড হেল্‌থকেয়ার রেগুলেটরি এজেন্সি’ আগামী ২৮ বা ২৯ ডিসেম্বর ছাড়পত্র দিয়ে দেবে।

মরিয়া হয়ে প্রতিষেধক খুঁজছে গোটা পৃথিবী। কিন্তু টিকাকরণ শুরু হয়েও স্বস্তিতে নেই ব্রিটেন ও আমেরিকা। আজ মধ্যরাত থেকে লন্ডন ও তার পার্শ্ববর্তী এলাকায় টিয়ার-৪ লকডাউন জারি হয়েছে। অত্যাবশক নয়, এমন যাবতীয় পণ্যের দোকান বন্ধ থাকবে। এই এলাকার বাসিন্দারা এলাকা ছেড়ে অন্য কোথাও যেতে পারবেন না। পরিবারের বাইরে অন্য কারও দেখা-সাক্ষাৎ করা নিষেধ। বিদেশে যাওয়া তো যাবেই না। কারণ হিসেবে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ভাইরাসের নতুন স্ট্রেন প্রবল বেগে ছড়াচ্ছে। প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, বড়দিনের উৎসব মাটি করার ইচ্ছে তাঁর ছিল না। কিন্তু কোনও পথ না-পেয়েই এই সিদ্ধান্ত।

ও দিকে, সংক্রমণের শীর্ষে থাকা আমেরিকায় করোনা-আক্রান্তের সংখ্যা ২ কোটির দিকে। মৃত্যু ৩ লক্ষ ২০ হাজার ছাড়িয়েছে। দিনে এখন গড় সংক্রমণ ২ লক্ষ ১৬ হাজার। দৈনিক মৃত্যুও তিন হাজারের নীচে নামছে না। বুধবার এক দিনে ৩৬০০ জন মারা গিয়েছেন। এর মধ্যে শোনা যাচ্ছে, সোমবার নয়া নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল ভ্যাকসিন নেবেন। ৭৮ বছর বয়সি বাইডেনের টিকা নেওয়া নিয়ে জল্পনা চলছিল গত কয়েক দিন ধরে। নয়া ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তাঁর স্বামী সম্ভবত তার পরের সপ্তাহে টিকা পাবেন। বাইডেনের প্রেস সেক্রেটারি আজ এই কথা জানিয়েছেন। আজ ফাইজ়ারের টিকা নিয়েছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি।

সহায়তা: শ্রাবণী বসু



Something isn't right! Please refresh.

Advertisement