Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mass Layoff

টুইটার, অ্যামাজনের পর গণছাঁটাইয়ের পথে আরও এক সংস্থা, এ বার চাকরি হারাবেন টেলিকম কর্মীরা

বিশ্বজুড়ে ভোডাফোনে চাকরি করেন প্রায় ১ লক্ষ ৪ হাজার মানুষ। ভারতেও এই সংস্থার সঙ্গে যুক্ত অনেকে। ভোডাফোনের গ্রাহকও রয়েছে প্রচুর। এই দেশে ভোডাফোন, ‘ভোডাফোন আইডিয়া’ নামে পরিচিত।

গণছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে আরও এক বহুদেশীয় সংস্থা।

গণছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে আরও এক বহুদেশীয় সংস্থা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১২:৫১
Share: Save:

টুইটার, অ্যামাজনের পর গণছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে আরও এক বহুদেশীয় সংস্থা। চাকরি হারাতে পারেন শয়ে শয়ে কর্মী। সংবাদ সংস্থা ‘ফাইন্যান্সিয়াল টাইমস’ দাবি করেছে, জনপ্রিয় টেলিকম সংস্থা ভোডাফোন গণছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। শয়ে শয়ে কর্মীকে সংস্থা থেকে স্বল্প নোটিসে ছাঁটাই করা হতে পারে।

বিশ্বের নানা প্রান্তের কর্মীদের ছাঁটাই করবে ভোডাফোন। তবে এই গণছাঁটাইয়ের সবচেয়ে বেশি কোপ পড়তে পারে সংস্থার মূল অফিস লন্ডনে। গত ৫ বছরে এত বড় গণছাঁটাই প্রক্রিয়া ভোডাফোনে হয়নি।

বিশ্বের বাজারে যে ভোডাফোন খুব একটা লাভের মুখ দেখছে না, তা আগেই জানিয়েছিল সংস্থা। গত নভেম্বরে তারা ঘোষণা করেছিল খরচ বাঁচানোর জন্য আগামী দিনে বেশ কিছু পদক্ষেপ করা হবে। ২০২৬ সালের মধ্যে প্রায় ১০৮ কোটি টাকার ব্যয় সংকোচনের কথা জানিয়েছিল ভোডাফোন। শুধু ভোডাফোন নয়, ইউরোপের অন্য টেলিকম সংস্থাগুলিও সাম্প্রতিক অতীতে ক্ষতির সম্মুখীন হয়েছে। মূলত, মূল্যবৃদ্ধি এবং সূদের হার বৃদ্ধির ফলেই ব্যবসায় মন্দা, দাবি কর্তৃপক্ষের।

বিশ্বজুড়ে ভোডাফোনে চাকরি করেন প্রায় ১ লক্ষ ৪ হাজার মানুষ। ভারতেও এই সংস্থার সঙ্গে যুক্ত অনেকে। ভোডাফোনের গ্রাহকও রয়েছে প্রচুর। এই দেশে ভোডাফোন, ‘ভোডাফোন আইডিয়া’ নামে পরিচিত। ভারতে এই সংস্থার গণছাঁটাইয়ের কেমন প্রভাব পড়তে চলেছে, তা এখনও স্পষ্ট নয়।

গত বছরের শেষ দিকে ভোডাফোনের সিইও নিক রিড ইস্তফা দিয়েছেন। তাঁর আমলে সংস্থা তার ৪০ শতাংশ মূল্য খুইয়েছে। তাঁর ইস্তফার পর সংস্থার অন্তর্বর্তিকালীন সিইও হয়েছেন ডেলা ভালে।

সম্প্রতি হাঙ্গেরিতে ভোডাফোন তার ব্যবসার পাট চুকিয়েছে। একটি স্থানীয় আইটি সংস্থার কাছে বিক্রি করে দেওয়া হয়েছে ভোডাফোনের ওই দেশের ব্যবসায়িক শেয়ার। তার পর গণছাঁটাইয়ের সিদ্ধান্ত নিল সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mass Layoff vodafone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE