×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

নাশকতা মামলায় ১০ বছর জেল মুম্বই হামলার চক্রী হাফিজের

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ১৯ নভেম্বর ২০২০ ১৭:৩৫
হাফিজ সইদ।— ফাইল চিত্র

হাফিজ সইদ।— ফাইল চিত্র

মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে বৃহস্পতিবার ১০ বছরের কারাদণ্ড দিল পাকিস্তানের আদালত। এ খবর জানা গিয়েছে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে। একাধিক মামলায় ইতিমধ্যেই দোষী সাব্যস্ত হাফিজ। এ ছাড়াও আরও দু’টি নাশকতামূলক ঘটনায় লস্কর ই তইবার প্রধানকে দোষী সাব্যস্ত করেছে পাক আদালত।

হাফিজ সইদকে পাকিস্তানের কারাদণ্ড দেওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগে গত ফেব্রুয়ারি মাসেই সন্ত্রাসবাদী কার্যকলাপে আর্থিক মদত দেওয়ার অভিযোগে জামাত উদ দাওয়া প্রধান হাফিজ এবং তার সহযোগীদের ১১ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল। বর্তমানে লাহৌরের কোট লাখপত জেলে রয়েছে হাফিজ।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, লাহৌরের সন্ত্রাস বিরোধী আদালত হাফিজ-সহ জামাত উদ দাওয়ার মোট ৪ নেতাকে কারাদণ্ড দিয়েছে। হাফিজ ছাড়াও জাফর ইকবাল এবং ইয়াহিয়া মুজাহিদ নামে তার ২ সহযোগীকে মোট সাড়ে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া হাফিজের শ্যালক আব্দুল রহমান মক্কিকে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: বিবেকের নাম ঘিরেও চর্চা আমেরিকায়

আরও পড়ুন: আমেরিকা-ভারত প্রতিরক্ষা সম্পর্ক ছিন্ন করতে উদ্যত চিন, দাবি নথিতে

মুম্বই হামলার মূলচক্রী হাফিজের বিরুদ্ধে একাধিক তথ্যপ্রমাণ ইসলামাবাদের হাতে আগেই তুলে দিয়েছে নয়াদিল্লি। কিন্তু তা নিয়ে কোনও হেলদোল নেই পাকিস্তানের। হাফিজকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দিয়েছে আমেরিকা এবং রাষ্ট্রপুঞ্জও। তার মাথার দাম ঘোষণা হয়েছে ১ কোটি ডলার।

Advertisement