Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nepal Election

নেপালে জাতীয় নির্বাচনে জয়ের পথে প্রধানমন্ত্রী দেউবার জোট, পিছিয়ে ‘চিনপন্থী’ নেতা ওলি

নেপালি কংগ্রেসের জোটে দুই প্রাক্তন প্রধানমন্ত্রী, প্রচণ্ড এবং বাবুরাম ভট্টরাইয়ের দল মাওয়িস্ট সেন্টার রয়েছে। রয়েছে আর এক প্রাক্তন প্রধানমন্ত্রী মাধবাকুমার নেপালের দলও।

নেপালের প্রধানমন্ত্রী তথা নেপালি কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দেউবা।

নেপালের প্রধানমন্ত্রী তথা নেপালি কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দেউবা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ২২:৫৫
Share: Save:

নেপালের সাধারণ নির্বাচনে জয়ের পথে নেপালি কংগ্রেসের নেতৃত্বাধীন জোট। নেপাল পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের ২৭৫টি আসনের মধ্যে প্রত্যক্ষ নির্বাচন হয়েছে ১৬৫টিতে। এর ১০১টির ফল ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী তথা নেপালি কংগ্রেসের নেতা শের বাহাদুর দেউবার নেতৃত্বাধীন জোট পেয়েছে ৫৮টি।

নেপালি কংগ্রেস ছাড়াও ক্ষমতাসীন জোটে দুই প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড এবং বাবুরাম ভট্টরাইয়ের মাওয়িস্ট সেন্টার রয়েছে। রয়েছে দলছুট কমিউনিস্ট পার্টি অফ নেপাল (ইউএমএল) নেতা তথা আর এক প্রাক্তন প্রধানমন্ত্রী মাধবকুমার নেপালের গড়া নয়া দল ইউনিফায়েড সোশ্যালিস্ট-সহ আরও কিছু ছোট দল।

দেউবা-প্রচণ্ড-মাধবদের বিরোধী জোটে রয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির দল কমিউনিস্ট পার্টি অফ নেপাল (ইউএমএল) এবং তার সহযোগী তরাই অঞ্চলের মধেশীয় জনগোষ্ঠীর নেতা উপেন্দ্র যাদবের জনতা সমাজবাদী পার্টি। ওলির জোটের পিছনে চিনের মদত রয়েছে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মত। প্রধানমন্ত্রী দেউবা ইতিমধ্যেই তাঁর ধানকুটা আসন থেকে জয়ী হয়েছেন। ঝাপার একটি আসনে এগিয়ে রয়েছেন ওলিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE