Advertisement
১১ মে ২০২৪
usa

ম্যালকম এক্স হত্যায় সামনে এল নয়া তথ্য

১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারি গুলি করে হত্যা করা হয়েছিল ম্যালকম এক্সকে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৪১
Share: Save:

নাগরিক অধিকার আন্দোলনের নেতা ম্যালকম এক্স হত্যার ঘটনায় চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। গত শতকের ষাটের দশকের এক আন্ডার কভার পুলিশ (সাদা পোশাকের পুলিশ কর্মী) অফিসার তাঁর স্বীকারোক্তিতে জানিয়েছেন, ম্যালকম এক্স খুনের পিছনে নিউ ইয়র্ক পুলিশ দফতর (এনওয়াইপিডি) এবং এফবিআইয়ের চক্রান্ত ছিল।

১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারি গুলি করে হত্যা করা হয়েছিল ম্যালকম এক্সকে। ম্যালকম হত্যা-কাণ্ড নিয়ে রে উড নামে ওই প্রাক্তন পুলিশ অফিসারের সাম্প্রতিক স্বীকারোক্তি পড়ে শুনিয়েছেন তাঁর আত্মীয় রজি উড। রে তাঁর মৃত্যশয্যায় দেওয়া স্বীকারোক্তিতে বলেছেন, ‘‘নাগরিক অধিকার আন্দোলন ও আন্দোলনের নেতাদের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চক্রান্ত করেছিল এনওয়াইপিডি ও এফবিআই।’’ নিউ ইয়র্ক পুলিশ দফতর এবং এফবিআই যে ম্যালকম এক্স খুনের ষড়যন্ত্রের অংশিদার, তারও উল্লেখ করেছেন রে। স্বীকারোক্তিতে বলা হয়েছে, ‘‘রে উডের কাজ ছিল বিনা প্রশিক্ষণেই নাগরিক অধিকার আন্দোলনে ঢুকে পড়া এবং আন্দোলনের নেতা-কর্মীদের বেআইনি কাজকর্মে প্ররোচিত করা। তাঁর উপর আরও দায়িত্ব ছিল, যে দিন ম্যালকম এক্সকে হত্যা করা হবে, সে দিন তাঁর নিরাপত্তা সংক্রান্ত খুঁটিনাটিতে নজর রাখা। যাতে তিনি অডবন বলরুমের দরজা দিয়ে পালাতে না পারেন, তা-ও নিশ্চিত করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Murder usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE