×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

নতুন স্ট্রেন: বিদেশি উড়ানে নয়া নিয়ম

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৩ ফেব্রুয়ারি ২০২১ ০৬:০৪


প্রতীকী চিত্র

যে হারে একের পর এক কোভিডের নতুন স্ট্রেন দেখা দিচ্ছে, করোনাভাইরাস নিত্যদিন মিউটেট করছে, তাতে চিন্তা বাড়ছে কেন্দ্রীয় সরকারের।

এখন বন্দে ভারত প্রকল্পে এবং নির্দিষ্ট কিছু দেশের সঙ্গে যৌথ চুক্তির মাধ্যমে ‘বাবল’ উড়ানে বিদেশ থেকে ভারতে নিয়মিত যাত্রীরা আসছেন। তাই, নতুন স্ট্রেনের সংক্রমণ রুখতে সোমবার মাঝ রাত থেকে বিদেশ থেকে ভারতে আসা যাত্রীদের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করা হল।
এই নিয়ম মূলত ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিল থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে প্রযোজ্য বলে কেন্দ্র জানিয়েছে।

আগে ঠিক ছিল, বিদেশ থেকে আসার সময়ে উড়ান ধরার ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে। এ বার বাকি সব দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে ওই নিয়ম একই থাকলেও ইউরোপ, ইংল্যান্ড এবং পশ্চিম এশিয়ার সমস্ত দেশ থেকে আসা যাত্রীদের ভারতে নামার পরে আবার নতুন করে পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। কারণ, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকে যাঁরা ভারতে আসেন, তাঁরা মূলত ইউরোপ বা পশ্চিম এশিয়া ঘুরেই ভারতে আসেন।

Advertisement

এই মুহূর্তে কলকাতায় মূলত দুবাই, দোহা ও বাংলাদেশ থেকে আন্তর্জাতিক যাত্রীরা আসছেন। এ দিন কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, বাংলাদেশের ক্ষেত্রে নতুন নিয়ম প্রযোজ্য নয়। তবে, সপ্তাহে প্রায় সাত দিনই দুবাই থেকে এবং
তিন দিন দোহা থেকে যাত্রীরা এলে নতুন নিয়ম অনুযায়ী তাঁদের পরীক্ষা করা হবে। কৌশিকবাবুর কথায়, ‘‘সোমবার রাতেই দোহা ও দুবাইয়ের দু’টি উড়ান আসার কথা। মঙ্গলবার সকালেও দুবাই থেকে একটি উড়ান আসবে।’’

Advertisement