Advertisement
০৩ মে ২০২৪
Viral News

কোমরের মাঝ বরাবর এঁকেবেঁকে উঠেছে লেজ! শিশুকন্যার জন্মে বিস্মিত চিকিৎসকেরাও

স্পিনা বিফিডা নামক জটিল রোগ নিয়ে জন্মেছিল ওই শিশু। এতে শিশুর মেরদণ্ড স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে পারে না। এ ক্ষেত্রে, শিশুটির মেরুদণ্ড এবং শ্রোণীদেশের মাঝে বাড়তি মাংসখণ্ড গজিয়েছিল।

Newborn girl born with tail in Brazil got it operated by doctors.

লেজ নিয়ে জন্ম হয়েছে এক শিশুকন্যার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
সাও পাওলো (ব্রাজিল) শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২২
Share: Save:

আস্ত লেজ নিয়ে জন্ম হয়েছে এক শিশুকন্যার। ব্রাজিলের হাসপাতালে তাকে দেখে বিস্মিত চিকিৎসকেরাও। তাঁরা জানিয়েছেন, শিশুটির কোমরের মাঝ বরাবর একটি সরু মাংসখণ্ড গজিয়ে উঠেছিল। তা অবিকল লেজের মতোই দেখতে। অস্ত্রোপচার করে তা বাদ দেওয়া হয়েছে।

স্পিনা বিফিডা নামক জটিল রোগ শরীরে নিয়ে জন্মেছিল ওই শিশু। এই রোগে শিশুর মেরদণ্ড স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে বাধা পায়। এ ক্ষেত্রে, শিশুটির মেরুদণ্ড এবং শ্রোণীদেশের মাঝে বাড়তি মাংসখণ্ড গজিয়েছিল। যা মেরুদণ্ডের সম্প্রসারে বাধার সৃষ্টি করেছিল। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় ‘হিউম্যান সিউডো টেইল’।

‘পেডিয়াট্রিক সার্জারি কেস রিপোর্টস’ নামক জার্নালে এই শিশুর বিরল রোগলক্ষণের কথা প্রকাশিত হয়েছে। এর আগে মেক্সিকোতেও অনুরূপ ঘটনা দেখা গিয়েছিল। সেখানেও শিশুকন্যার জন্মের পর দেখা গিয়েছিল, তার নিতম্বের উপরে একগাছা লোম, আর সেখানেই প্রায় দুই ইঞ্চি লম্বা একটি লেজ। বিষয়টি কী তা বুঝতে এক্সরে করেন চিকিৎসকেরা। দেখা যায় লেজটির ভিতরে কোনও হাড় নেই।

লেজ নিয়ে মানবশিশুর জন্ম নতুন নয়। অনেক সময়ে কোমরের নীচের হাড় বেড়ে গিয়ে এক ধরনের উপবৃদ্ধি হয়। তাকে ‘ভেস্টিজিয়াল’ লেজ বলা হয়। এই ধরনের লেজকে বিবর্তনের অংশ হিসাবেই দেখেন বিশেষজ্ঞেরা। কিন্তু হাড় ছাড়া শুধু পেশিকলা দিয়ে তৈরি লেজ আলাদা। বিজ্ঞানের ভাষায় তার নাম ‘ট্রু টেল’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News Brazil Human Tail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE