×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ জুন ২০২১ ই-পেপার

নিউ ইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়ামের বোর্ডের সদস্য হলেন নীতা অম্বানি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক ১৩ নভেম্বর ২০১৯ ১৮:৫৪
মেট্রোপলিটন মিউজিয়ামের অছি পরিষদের সদস্যদের সঙ্গে নীতা অম্বানি। ছবি: রিলায়েন্স ফাউন্ডেশনের সৌজন্যে।

মেট্রোপলিটন মিউজিয়ামের অছি পরিষদের সদস্যদের সঙ্গে নীতা অম্বানি। ছবি: রিলায়েন্স ফাউন্ডেশনের সৌজন্যে।

মার্কিন যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের দ্য মেট্রোপলিটন মিউজিয়ামের অছি পরিষদের সম্মানিক সদস্য হলেন নীতা অম্বানি। মঙ্গলবার মিউজিয়ামের চেয়ারম্যান ড্যানিয়েল ব্রডস্কি এই কথা ঘোষণা করেন। নীতা অম্বানির রিলায়েন্স ফাউন্ডেশনের তরফেও একটি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, নীতাই প্রথম ভারতীয় যিনি এই সম্মান পেলেন।

নিউ ইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট মার্কিন যুক্তরাষ্ট্রের শিল্পকলার সব থেকে বড় যাদুঘর। বিগত কয়েক বছর ধরেই এই যাদুঘরের সঙ্গে যোগাযোগ গড়ে ওঠে নীতা অম্বানির। নানা ভাবে এই যাদুঘরকেসাহায্য করছেন তিনি। ড্যানিয়েল জানিয়েছেন, ‘বিশ্বের বিভিন্ন প্রান্তের শিল্পকলা এই যাদুঘরে তুলে ধরার ক্ষেত্রে নীতা অম্বানির অবদান অনস্বীকার্য’।

এশিয়ার ধনীতম ব্যক্তি মুকেশ অম্বানির স্ত্রী নীতার সংস্থা রিলায়েন্স ফাউন্ডেশন দীর্ঘদিন ধরে ভারতীয় শিল্লকলা, সংস্কৃতির উন্নয়নের জন্য কাজ করে চলেছে। সাতান্ন বছরের নীতা দেশের ফুটবল-সহ অন্যান্য খেলাকেও তুলে ধরার কাজ করছেন।

Advertisement

আরও পড়ুন: বিশ্বের সব থেকে বেশি দামে নিলাম হল একটি হাতঘড়ি, দাম উঠল...

নিউ ইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়ামের বয়স ১৪৯ বছর। এখানে প্রায় পাঁচ হাজার বছরের পুরনো থেকে সাম্প্রতিক শিল্পকলা জায়গা করে নিয়েছে। সেই সব সৃষ্টির টানে প্রতি বছর বিশ্বের নানা প্রান্ত থেকে লক্ষ লক্ষ মানুষ আসেন। তাঁদের মধ্যে সাধারণ পর্যটকদের সঙ্গে রয়েছেন, ধনকুবের এবং সেলিব্রিটিরাও।

আরও পড়ুন: পায়ে করে এগিয়ে দিলেন চেক, হাত পেতে দান নিলেন মুখ্যমন্ত্রী

বিভিন্ন খাতে আয় ছাড়াও বিশ্বের নানা প্রান্ত থেকে অনুদান পায় এই যাদুঘর। একটি রিপোর্টে জানা গিয়েছে, ২০১৮ সালে ভারতীয় মুদ্রায় প্রায় ২ হাজার ৭৬৭ কোটি ৬৮ লক্ষ টাকা আসে জাদুঘরের তহবিলে। ২০১৭ সালে এই পরিমাণ আরও বেশি ছিল।



মেট্রোপলিটন মিউজিয়ামে নীতা অম্বানি

Advertisement