Advertisement
২০ এপ্রিল ২০২৪
nobel chemistry prize

অণু জুড়ে ফেলার সহজ পদ্ধতি দেখিয়ে রসায়নে নোবেল আমেরিকা এবং ডেনমার্কের তিন বিজ্ঞানীর

আমেরিকার ক্যারোলিন আর বার্তোজ্জি এবং কে ব্যারি শার্পলেসের পাশাপাশি ডেনমার্কের মর্টেন মেলডাল রয়েছেন সম্মাননা প্রাপকের তালিকায়। শার্পলেস ২০০১ সালেও রসায়নে নোবেল পেয়েছিলেন।

রসায়নে নোবেলজয়ী তিন বিজ্ঞানী।

রসায়নে নোবেলজয়ী তিন বিজ্ঞানী। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
স্টকহোম শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ১৫:৫৪
Share: Save:

অণুর গঠন এবং সংযুক্তি সংক্রান্ত গবেষণায় সাফল্যের জন্য রসায়নে ২০২২ সালে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। এঁদের মধ্যে আমেরিকার ক্যারোলিন আর বার্তোজ্জি এবং কে ব্যারি শার্পলেসের পাশাপাশি ডেনমার্কের মর্টেন মেলডাল রয়েছেন সম্মাননা প্রাপকের তালিকায়। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এই তিন জনের নাম ঘোষণা করেছে।

মোট পুরস্কার-মূল্য এক কোটি সুইডিশ ক্রোনর (প্রায় ১০ লক্ষ ডলার বা সাড়ে ৭ কোটি টাকা) সমান ভাবে ভাগাভাগি হবে তিন বিজ্ঞানীর মধ্যে। এঁদের মধ্যে শার্পলেস ২০০১ সালে রসায়নে নোবেল পেয়েছিলেন। তিনি নোবেলের ইতিহাসে দ্বিতীয় বিজ্ঞানী হিসাবে দু’বার রসায়নে এই সম্মাননা পেলেন। ‘ক্লিক কেমিস্ট্রি’ সংক্রান্ত তাঁদের গবেষণা আগামী দিনে ওষুধ শিল্পকে নতুন মাত্রা দিতে পারে বলে অভিমত নোবেল কমিটির।

১৯০১ থেকে শুরু করে আজ পর্যন্ত নোবেল পুরস্কারের ইতিহাসে রসায়নে এই নিয়ে মোট ১১৬ জন রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন ৭ জন মহিলা বিজ্ঞানী। ২০২০ সালে নোবেল পুরস্কারের ইতিহাসে প্রথম বার কোনও একটি বিভাগে একসঙ্গে দুই মহিলার নোবেলপ্রাপ্তি ঘটেছিল রসায়নেই। জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইউনিট ফর দ্য সায়েন্স অব প্যাথোজেনস-এর অধ্যাপক এমানুয়েল শার্পেন্টার এবং বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেনিফার এ দৌদনা যৌথ ভাবে নোবেল পুরস্কার পেয়েছিলেন সে বছর।

১৯০৩ এবং ১৯১১ সালে মাত্র আট বছরের ব্যবধানে দু’বার দুই আলাদা বিষয়ে (পদার্থবিদ্যা এবং রসায়ন) নোবেল পুরস্কার পেয়েছিলেন মাদাম কুরি। ১৯৫৮ এবং ১৯৮০ সালে রসায়নে দু’বার নোবেল সম্মাননা পাওয়ার রেকর্ড ছিল ব্রিটিশ বিজ্ঞানী ফ্রেডরিক স্যাঙ্গারের। বুধবার সেই রেকর্ড ছুঁয়ে ফেললেন শার্পলেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nobel chemistry prize Nobel Prize Chemistry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE