Advertisement
২৫ এপ্রিল ২০২৪
North Korea

শত্রুতা করলে আমেরিকা পস্তাবে! ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে বলল কিমের উত্তর কোরিয়া

বৃহস্পতিবার সকাল ১০টা ৪৮ মিনিটে (স্থানীয় সময়) উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় শহর ওনসান থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে একনায়ক কিম জং উনের বাহিনী।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা দেখছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
পিয়ংইয়ং শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১২:০৯
Share: Save:

একনায়ক কিম জং উনের উত্তর কোরিয়া আবার ‘স্বমহিমায়’! বৃহস্পতিবার পরমাণু অস্ত্র বহনের ক্ষমতাসম্পন্ন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে নতুন উত্তেজনা তৈরি করল তারা।

পড়শি দেশ দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা দফতর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ১০টা ৪৮ মিনিটে (স্থানীয় সময়) উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় শহর ওনসান থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ঘটনার পরেই সোলের তরফে আবার হুঁশিয়ারি দেওয়া হয়েছে পিয়ংইয়ংকে। উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’ বৃহস্পতিবার জানিয়েছে, তাদের বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপ করলে আমেরিকা এবং তার বন্ধু দেশ দক্ষিণ কোরিয়াকে অনুশোচনা করতে হবে।

গত দু’মাস ধরে ধারাবাহিক ভাবে ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করছে কিম জংয়ের দেশ। তাদের ব্যাখ্যা পরমাণু হামলার ক্ষমতা যাচাইয়ের উদ্দেশ্যেই এই পদক্ষেপ। ঘটনাচক্রে, বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী চো সন হুই আমেরিকা-জাপান-দক্ষিণ কোরিয়া ত্রিপাক্ষিক বৈঠকের নিন্দা করেছিলেন। তার দু’ঘণ্টার মধ্যেই হয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

অক্টোবরের গোড়ায় জাপানের ভূখণ্ডের উপর দিয়ে একটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। উত্তর কোরিয়ার ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ‘জবাবে’ জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আমেরিকা এবং তাদের মিত্র দেশ দক্ষিণ কোরিয়া। তার পর থেকেই কোরীয় উপদ্বীপ অঞ্চলে উত্তেজনা তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE