Advertisement
০২ মে ২০২৪
Most Expensive Number Plate

১২৩ কোটি টাকায় বিক্রি হল গাড়ির নম্বরপ্লেট, পৌনে পাঁচ কোটিতে মোবাইল নম্বর!

শুধু ‘পি ৭’-ই নয়, এই অনুষ্ঠানে আরও বিশেষ নম্বরপ্লেট যেমন— এএ১৯, এএ২২, এএ৮০, ও৭১, কিউ২২২২২-এর মতো নম্বরও বিক্রি হয়েছে।

Numberplate of car

কোটি কোটি টাকার নম্বরপ্লেট। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১১:৫৯
Share: Save:

লাখে নয়, কোটি কোটি মূল্যে বিক্রি হল গাড়ির একটি নম্বরপ্লেট! বিষয়টি অবিশ্বাস্য, অকল্পনীয় মনে হলেও বাস্তবে এমনটাই হয়েছে। গাড়ির নম্বরপ্লেটে রয়েছে মাত্র একটি ইংরেজি হরফ এবং একটি সংখ্যা। আর সেটি হল ‘পি ৭’।

‘মোস্ট নোবেল নম্বরস’ নামে প্রতি বছর দুবাইয়ে নিলামের আসর বসে। এই নিলামের অনুষ্ঠানের উদ্যোক্তা ‘এমিরেটস অকশন’ এবং দুবাইয়ের পরিবহণ মন্ত্রক এটিস্লাট অ্যান্ড ডু। সম্প্রতি এই নিলামের আসর বসেছিল দুবাইয়ে। সেখানেই ‘পি ৭’ নম্বরপ্লেটের নিলাম হয়।

নিলামে ওই নম্বরপ্লেটের দাম ওঠে সাড়ে ৫ কোটি দিরহম। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১২২ কোটি ৬০ লক্ষ টাকা। উদ্যোক্তাদের দাবি, এটিই বিশ্বের সবচেয়ে দামি নম্বরপ্লেট। গিনেস রেকর্ডেও সামিল করা হয়েছে একশো কোটির এই নম্বরপ্লেটকে। শুরুতে এই নম্বরপ্লেটের দাম ওঠে দেড় কোটি দিরহম। কয়েক সেকেন্ডে সেই দর বেড়ে সাড়ে ৩ কোটি দিরহমে পৌঁছয়। এই দামে নম্বরপ্লেটটি কিনতে চেয়েছিলেন টেলিগ্রাম অ্যাপের কর্ণধার পাভেল ভ্যালিরিভিচ দুরভ। কিন্তু সেই দামকে পিছনে ফেলে নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি সাড়ে ৫ কোটি দিরহমে ওই নম্বরপ্লেট কেনেন।

শুধু ‘পি ৭’-ই নয়, এই অনুষ্ঠানে আরও বিশেষ নম্বরপ্লেট যেমন— এএ১৯, এএ২২, এএ৮০, ও৭১, কিউ২২২২২-এর মতো নম্বরও বিক্রি হয়েছে। এএ১৯ নম্বরপ্লেট বিক্রি হয়েছে ৪৯ লক্ষ দিরহমে, ও৭১ বিক্রি হয়েছে দেড় কোটি দিরহমে এবং কিউ২২২২২ নম্বরপ্লেটটি বিক্রি হয়েছে পৌনে ১০ লক্ষ দিরহমে। শুধু তাই-ই নয়, ৯৭১৫৮৩৩৩৩৩৩৩ মোবাইল নম্বরটি বিক্রি হয়েছে পৌনে ৫ কোটি টাকায়।

২০১৬ সালে ‘ডি৫’ নম্বরপ্লেটটি বিক্রি হয়েছিল ৭৩ কোটি টাকায়। ২০২২ সালে এএ৮ নম্বরপ্লেট বিক্রি হয় ৭৮ কোটিতে, ২০২১ সালে এএ৯ বিক্রি হয় ৮৪ কোটি টাকায়, ২০০৮ সালে পি১ নম্বরের দাম ওঠে ১১৬ কোটি টাকা। এ বার সেই রেকর্ডকেও ছাপিয়ে গেল পি৭ নম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Number plate Dubai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE