Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UK Nurse

সাত সদ্যোজাতকে খুন! ব্রিটেনের সেই নার্সকে আজীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত

ওই নার্সের নাম লুসি লেটবি। উত্তর-পশ্চিম ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারের বিচারক সাজা ঘোষণা করেছেন। আজীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে।

photo of uk nurse

ব্রিটেনের সেই নার্স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৮:৫৫
Share: Save:

সাত সদ্যোজাতকে খুনে দোষী নার্সকে আজীবন কারাদণ্ডের নির্দেশ দিল ব্রিটেনের আদালত। সাত সদ্যোজাতকে খুন এবং আরও ছয় সদ্যোজাতকে খুনের চেষ্টায় গত সপ্তাহে ওই নার্সকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। সোমবার সাজা ঘোষণা করা হল।

ওই নার্সের নাম লুসি লেটবি। উত্তর পশ্চিম ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারের বিচারক সাজা ঘোষণা করেছেন। আজীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে। অর্থাৎ কোনও দিনই তিনি ছাড়া পাবেন না। নার্সের উদ্দেশে বিচারক বলেন, ‘‘আপনার কোনও অনুশোচনা নেই।’’

সদ্যোজাতদের খুনে অভিযুক্ত নার্সকে পুলিশের হাতে ধরিয়ে দিতে উদ্যোগী হয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক রবি জয়রাম। ইংল্যান্ডের চেস্টারে একটি হাসপাতালে কাজ করেন তিনি। ওই চিকিৎসক জানিয়েছেন, লুসিকে ঘিরে প্রথম সন্দেহ দানা বাঁধে ২০১৫ সালে। সে বছরের জুন মাসে তিন শিশুর মৃত্যু হয় হাসপাতালে। সেই সঙ্গে আরও বেশ কয়েকটি শিশুর মৃত্যু হয়। তার পরেই ওই নার্সের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। বিষয়টি হাসপাতালের নজরে আনেন রবি-সহ আরও কয়েক জন চিকিৎসক। ২০১৭ সালের এপ্রিল মাসে এই ব্যাপারে পুলিশের দ্বারস্থ হতে চিকিৎসকদের অনুমতি দেয় সে দেশের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’। পুলিশে বিষয়টি জানানোর পরেই জিজ্ঞাসাবাদ করা হয় নার্সকে। এর পর ২০১৮ সালের জুলাই মাসে তাঁকে গ্রেফতার করা হয়। যদিও নার্স দাবি করেন যে, তিনি নির্দোষ। হাসপাতালের গাফিলতি ঢাকতেই তাঁকে ফাঁসানো হয়েছে। শুক্রবার তাঁকে দোষী সাব্যস্ত করা হয়। সোমবার সাজা ঘোষণা করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nurse Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE