Advertisement
০২ মে ২০২৪
Agatha Christie

রহস্য লেখিকা আগাথা ক্রিস্টির বাড়িতে গিয়ে আটকে পড়লেন প্রায় ১০০ পর্যটক, কেন?

এক দল পর্যটক ব্রিটেনের ডেভনে সাহিত্যিকের বাড়ি দেখতে গিয়েছিলেন। আর তা করতে গিয়ে সাহিত্যিকের বাড়িতে আটকে রইলেন বেশ কয়েক ঘণ্টা।

image of Agatha Christie

ডেভনে আগাথা ক্রিস্টির বাড়িতে গিয়ে আটকে পড়লেন প্রায় ১০০ জন পর্যটক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৭:১৫
Share: Save:

৮৪ বছর আগে লিখে গেছিলেন তিনি। বইয়ের পাতার সেই ঘটনার সঙ্গে যে এ ভাবে কখনও বাস্তবের মিল ঘটে যেতে পারে, নিজেও হয়তো ভাবেননি আগাথা ক্রিস্টি। তা-ও আবার তাঁর নিজেরই বাড়িতে। এক দল পর্যটক ব্রিটেনের ডেভনে সাহিত্যিকের বাড়ি দেখতে গিয়েছিলেন। আর তা করতে গিয়ে সাহিত্যিকের বাড়িতে আটকে রইলেন বেশ কয়েক ঘণ্টা। ঝড়বৃষ্টির কারণে একটি গাছ পড়ে আটকে গিয়েছিল রহস্য লেখিকা আগাথার বাড়ির পথ। তার ফলেই আটকে পড়েছিলেন শতাধিক পর্যটক।

শুক্রবার আগাথার বাড়িতে গিয়েছিলেন বেশ কিছু পর্যটক। হঠাৎই আবহাওয়া খুব খারাপ হয়ে যায়। সিএনএন জানিয়েছে, ঝড়ের কারণে একটি গাছ পড়ে ওই বাড়িতে যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ হয়ে যায়। রাস্তাটি সরু থাকায় পাশ দিয়েও আর যাতায়াত করা যায়নি। এই বাড়ির রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে ব্রিটিশ ন্যাশনাল ট্রাস্ট। তারা জানিয়েছে, গাছ পড়ার খবর পেতেই সংস্থার ওয়েবসাইটে সে কথা জানিয়ে দেওয়া হয়েছে, যাতে পর্যটকেরা চিন্তা না করেন। গাছ সরানোর জন্য কী ব্যবস্থা করা হয়েছে, তাও জানানো হয়েছে। আগাথার বাড়িতে যখন পর্যটকেরা আটকে ছিলেন, তখন চা পান করে, বাগানে খেলাধুলা করে সময় কাটিয়েছেন।

এই ঘটনার সঙ্গে অনেক আগাথা ভক্তই তাঁর লেখা ‘অ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান’ বইয়ের ঘটনার মিল পেয়েছিলেন। সেই উপন্যাসে একটি বাড়িতে ১০ জনকে আমন্ত্রণ জানানো হয়। তাঁরা পরস্পরের কাছে অপরিচিত ছিলেন। তার পর এক এক করে খুন হতে থাকেন তাঁরা। খুনি তাঁদের মধ্যেই এক জন। যদিও ডেভনে আগাথার বাড়িতে ঘুরতে যাওয়া পর্যটকদের সেই পরিণতি হয়নি। তাঁরা নিরাপদেই ফিরে গিয়েছিলেন নিজেদের বাড়িতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Agatha Christie UK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE