Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
word of the year

২০২৩-এর সেরা ইংরেজি শব্দে রয়েছে প্রেমের ছোঁয়া! ঘোষণা করল অক্সফোর্ড

নিত্য বাক্য়ালাপে যে শব্দ আমরা ব্যবহার করি, সেখানেও ব্যবহার বেড়েছে কোনও শব্দের। কোনও শব্দ আবার ভুলেই গিয়েছেন কেউ কেউ। এই যাওয়া আসা, স্রোতে ভাসার মধ্যেই মাথা তুলেছে নতুন কোনও শব্দ।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২১:৫৪
Share: Save:

বছর শেষ হতে চলল। ২০২৩-এর এ বার বিদায় নেওয়ার পালা। এই এক বছরে ভাল মন্দ অনেক কিছু হয়েছে। কেউ মাতিয়েছে, কেউ বা হতাশ করেছে। রাজনীতি, খেলা, মনোরঞ্জন, সাহিত্য, অর্থনীতি সর্বত্রই কোথাও কারও রাজ চলেছে। তো কোথাও হারিয়ে গিয়েছে কেউ। ঠিক তেমনই, নিত্য বাক্য়ালাপে যে শব্দ আমরা ব্যবহার করি, সেখানেও ব্যবহার বেড়েছে কোনও শব্দের। কোনও শব্দ আবার ভুলেই গিয়েছেন কেউ কেউ। এই যাওয়া আসা, স্রোতে ভাসার মধ্যেই মাথা তুলেছে নতুন কোনও শব্দ। শব্দের দুনিয়ায় বোলবোলাও হয়েছে তার। তেমনই একটি শব্দকে ২০২৩ সালের সেরা শব্দের তকমা দিয়েছে অক্সফোর্ড।

শব্দটি হল ‘রিজ়’। ইংরেজি হরফে ‘RIZZ’। ২০২৩ সালের সেরা শব্দ হিসাবে এই শব্দটিকেই বেছে নিয়েছে অক্সফোর্ড। গত এক বছরে এই শব্দটির বহুল প্রচলন হয়েছে সমাজ মাধ্যমে। তবে শব্দটির উচ্চারণের বিশেষত্বে এর জনপ্রিয়তা বেড়েছে।

প্রতিবছরই অক্সফোর্ড একটি করে শব্দ বেছে নেয় বর্ষসেরা শব্দ হিসাবে। সেই সেরার শিরোপা পাওয়ার জন্য প্রতিযোগিতাও চলে। এ বার যেমন রিজ় শব্দটির প্রতিদ্বন্দ্বী ছিল আরও আটটি শব্দ। তবে তাদের পিছনে ফেলে সেরার মুকুট উঠেছে রিজ়-এর মাথায়।

অক্সফোর্ডের প্রেসিডেন্ট ক্যাসপাল গ্রাথউওল জানিয়েছেন, রিজ় শব্দটি একটি ক্রিয়া পদ। টু রিজ় আপ বলতে বোঝায় কাউকে রোম্যান্টিক ভাবে আকর্ষণ করা। ইংরেজির মূল ধারার শব্দে এর একটি সমার্থক শব্দ রয়েছে। সেটি হল চার্ম। তবে গ্রাথউওল জানিয়েছেন, রিজ় শব্দটির মধ্যে একটু মজাও আছে। একটু দুষ্টুমি আছে। যা চার্মে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE