Advertisement
২০ এপ্রিল ২০২৪
Pakistan

‘বন্ধু’ পাকিস্তানকে চিনের ‘উপহার’ অকেজো ট্রেনের বগি! ক্ষোভ বাড়ছে ইসলামাবাদে

সম্প্রতি দেশের রেল পরিষেবা উন্নত করার জন্য চিনে তৈরি কিছু রেলের বগি আমদানি করেছিল পাক সরকার। দিন কয়েক আগেই সেই বগি এসে পৌঁছায় পাকিস্তানে।

পাকিস্তানের সঙ্গে চিন এমন করতে পারে! ভাবতে পারছে না ইসলামাবাদ।

পাকিস্তানের সঙ্গে চিন এমন করতে পারে! ভাবতে পারছে না ইসলামাবাদ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৮:৩২
Share: Save:

বিপদে পড়েছে পাকিস্তান সরকার। উঠতে-বসতে বিরোধীদের কটাক্ষে কান পাততে পারছেন না প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। যে চিনকে বন্ধু ভেবে হাত বাড়িয়েছিলেন তিনি। সেই চিনই এখন হয়ে দাঁড়িয়েছে শাহবাজ সরকারের যন্ত্রণার কারণ।

সম্প্রতি দেশের রেল পরিষেবা উন্নত করার জন্য চিনে তৈরি কিছু রেলের বগি আমদানি করেছিল পাক সরকার। সম্প্রতি সেই বগি এসে পৌঁছেওছে পাকিস্তানে। কিন্তু পাকিস্তানের রেলের ইঞ্জিনিয়াররা পরীক্ষা করে দেখেছেন, সব ক’টি বগিই আসলে অকেজো। হয় বহু ব্যবহারে বা প্রযুক্তিগত গোলযোগে ব্যবহারের অযোগ্য। সেগুলি যদি পুনর্ব্যবহার করতে হয়, তবে অনেক মেরামতি প্রয়োজন। যা করতে সরকারের খরচ হবে বিস্তর। ফলে প্রশ্ন উঠেছে জেনেশুনে কী করে এমন ট্রেনের বগি পাকিস্তানকে পাঠাল চিন। এ নিয়ে ইতিমধ্যেই পাক সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। প্রশ্ন উঠেছে সেই সমস্ত রেল বিশেষজ্ঞদের ভূমিকা নিয়েও যাঁরা চিনে গিয়ে বগিগুলি পরীক্ষা করে দরাজ শংসাপত্র দিয়েছিলেন।

পাকিস্তানের সরকারও বুঝে উঠতে পারছে না ‘বন্ধু’ দেশ চিনকে বিশ্বাস করে দেওয়া রেলের বরাতে কী ভাবে এমন গোলমাল হল। তবে গন্ডগোল যে বেধেছে, তার প্রমাণ মিলেছে পাক সংবাদ মাধ্যমের রিপোর্টে। দেশের প্রায় সব সংবাদপত্রেই চিন থেকে আসা ওই ‘উপহার’ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এমনকি, কিছুটা কটাক্ষ করেই বলা হয়েছে, ওই বগিগুলি আসলে চিনের ফেলে দেওয়া লোহার টুকরো। শুধু চিন সেগুলি ফেলেছে পাকিস্তানে।

একটি প্রথম সারির সংবাদপত্রে দাবি করা হয়েছে, বগিগুলি সারিয়ে পুনর্ব্যবহারযোগ্য করে তুলতে সরকারের কয়েক কোটি টাকা খরচ হবে। একটি প্রতিবেদনে বলা হয়েছে বগিগুলিতে ব্রেকের পাইপ সংক্রান্ত সমস্যা থাকায় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE