Advertisement
০২ মে ২০২৪
pakistan

Pakistan Economy: ‘দু’কাপ কম চা খান’, আমদানির খরচ কমাতে দাওয়াই মন্ত্রীর, কটাক্ষের ঝড় পাকিস্তানে

ইকবাল জানিয়েছেন, পাকিস্তানেই সবচেয়ে বেশি চা পান করা হয়। তবে আমজনতার এ অভ্যাসে যে পাক সরকারের ঋণের বোঝা বাড়ছে, সে দাবি করেছেন মন্ত্রী।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৮:২৪
Share: Save:

আমদানি খাতে খরচ কমাতে অভিনব দাওয়াই দিলেন পাকিস্তানের মন্ত্রী এহসান ইকবাল। দেশবাসীর কাছে তাঁর আর্জি, প্রতি দিন দু’এক কাপ কম চা-পান করুন। নেটমাধ্যমে এ নিয়ে মন্ত্রীর বিরুদ্ধে কটাক্ষের ঝড় উঠেছে। ইকবালের দাওয়াইয়ে পাকিস্তানের আমজনতার একাংশ যে তুষ্ট নন, তা বোঝা গিয়েছে অনেকের মন্তব্যে। তাঁদের প্রশ্ন, ‘মন্ত্রীমশাই কি আমাদের এতই নির্বোধ মনে করেন?’

মঙ্গলবার দেশবাসীর কাছে এই অভিনব আবেদন করেছেন পাকিস্তানের পরিকল্পনা মন্ত্রকের মন্ত্রী ইকবাল। ইসলামাবাদে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, ‘‘দেশবাসীর কাছে আবেদন, প্রতি দিন ১-২ কাপ কম চা-পান করুন। কারণ ঋণ নিয়ে চা আমদানি করতে হচ্ছে আমাদের।’’ ইকবাল জানিয়েছেন, গোটা বিশ্বে পাকিস্তানেই সবচেয়ে বেশি চা পান করা হয়। তবে আমজনতার এই অভ্যাস বজায় রাখতে যে পাক সরকারের ঋণের বোঝা বাড়ছে, সে দাবি করেছেন মন্ত্রী। আমজনতার ব্যবসায়ীদের পরামর্শ দিয়েছেন তিনি। বিদ্যুৎ খরচ বাঁচাতে প্রতি দিন সাড়ে ৮টার মধ্যে দোকান-বাজার বন্ধ রাখার অনুরোধও করেছেন ইকবাল।

পাক সংবাদমাধ্যমের দাবি, বাজেট নথির পরিসংখ্যান ঘেঁটে দেখা গিয়েছে যে ২০২১-’২২ সালে আট হাজার ৩৯০ কোটি টাকা মূল্যের চা পান করেছেন দেশবাসী। যার মধ্যে এক হাজার ৩০০ কোটি টাকার চা আমদানি করতে হয়েছে। ইকবালের দাবি, আমজনতার চা-পানের অভ্যাস কমাতে না পারলে শীঘ্রই এর প্রভাব পড়বে দেশের অর্থনীতিতে। সম্প্রতি একই সুর শোনা গিয়েছে পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতা ইসমাইলের কণ্ঠে। তাঁর দাবি, শীঘ্রই কড়া পদক্ষেপ না করলে শ্রীলঙ্কার মতোই বিদেশি ঋণভারে জর্জরিত হতে পারে পাকিস্তান।

মন্ত্রীর আবেদনে যে চিঁড়ে ভেজেনি, তা বোঝা গিয়েছে নেট ব্যবহারকারীদের কটাক্ষে। টুইটারে এক জন লিখেছেন, ‘এহসান ইকবাল কি সত্যিই দেশবাসীকে কম করে চা-পান করতে বলেছেন? ওঁরা কি সত্যিই আমাদের এতই নির্বোধ মনে করেন?’ অন্য এক জনের সাফ কথা, ‘দুঃখিত এহসান ইকবাল, এই আবেদনে সাড়া দিতে পারছি না!’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

pakistan Tea Import economy Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE