Advertisement
২৭ এপ্রিল ২০২৪
pakistan

kulbhushan yadav: আদালতে আবেদনের অধিকার পেলেন কুলভূষণ যাদব, বিল পাশ পাক সংসদে

আন্তর্জাতিক আদালতের কথা না শুনলে যে আদালত অবমাননার দায়ে পড়তে হতে পারে, সে কথা স্বীকার করেছেন খোদ পাক আইনমন্ত্রীই।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২১ ১৬:৪৭
Share: Save:

আদালতে আবেদনের অধিকার পেতে চলেছেন চরবৃত্তির অভিযোগে পাকিস্তানে ধৃত কুলভূষণ যাদব। আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্ত মেনে পাকিস্তানের আইনসভায় পাশ হয়ে গেল পর্যালোচনা ও পুনর্বিবেচনা আইন। এর ফলে কুলভূষণ তাঁর বিরুদ্ধে চলা মামলার প্রেক্ষিতে আন্তর্জাতিক আদালতে আবেদন করতে পারবেন। বিচার প্রক্রিয়ায় কিছুটা সুবিধাজনক অবস্থানে থাকেন কুলভূষণ।

ভারতীয় নৌবাহিনীর প্রাক্তন সদস্য কুলভূষণ যাদবকে চরবৃত্তি ও সন্ত্রাসবাদের মামলায় আগেই গ্রেফতার করেছিল পাকিস্তান। ২০১৭ সালের এপ্রিল মাসে পাক সেনা আদালতে মৃত্যুদণ্ড দেওয়া হয় কুলভূষণকে। তারপর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে দাঁড়িয়ে আন্তর্জাতিক আদলতে আবেদন করে ভারত। সেখানে দূতাবাসের সঙ্গে যোগাযোগের অধিকার দেওয়ার নির্দেশ দেয় আদালত। পাকিস্তানকে সিদ্ধান্ত ফের বিবেচনা করতে বলে আন্তর্জাতিক আদালত। বলা হয়, কুলভূষণকে এমন সুযোগ দিতে হবে যাতে তিনি নির্দিষ্ট স্থানে আইনি আবেদন করতে পারেন। আন্তর্জাতিক আদালতের কথা না শুনলে যে আদালত অবমাননার দায়ে পড়তে হতে পারে, সে কথা স্বীকার করেছেন খোদ পাক আইমন্ত্রীই। মন্ত্রী ফারোঘ নাসিম জানিয়েছেন, এই আইন পাশ না করলে ভারত আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের নামে অভিযোগ করতে পারত। আন্তর্জাতিক আদালত তখন অবমাননার দায় চাপাতো পাকিস্তানের উপর। সেই কারণেই আইনটি পাশ করা হয়েছে। আন্তর্জাতিক মহলে পাকিস্তানকে একটি ‘ভরসাযোগ্য রাষ্ট্র’ হিসাবে তুলে ধরতে এই সিদ্ধান্ত সাহায্য করবে বলে মত তাঁর। যদিও পাক আইনসভায় বিরোধী দলগুলি এই আইনের প্রতিবাদ করেছে। তাদের মতে,এটি নির্দিষ্ট ব্যক্তিকে সুবিধা পাইয়ে দেওয়া বিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE