Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pakistan

ডলার প্রতি ২৮৭ টাকা ২৯ পয়সা! পাক মুদ্রার দর তলানিতে, আর্থিক সঙ্কট বাড়ার ইঙ্গিত

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী পাক কেন্দ্রীয় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তানের কাছে বিদেশি মুদ্রার ভাঁড়ার তলানিতে ঠেকেছে। সে দেশের অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

Pakistani rupee fall to the record lowest 287.29 against US Dollar

ডলারের তুলনায় তলানিতে নামল পাকিস্তানি টাকার দর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ২১:০৮
Share: Save:

ডলারের সাপেক্ষে তলানিতে ঠেকল পাকিস্তানি টাকার (রুপি) দর। এর আগে কখনও পাক মুদ্রার দর এত নীচে নামেনি। সে দেশের সংবাদমাধ্যম জানাচ্ছে, মঙ্গলবার এক ধাক্কায় ২ টাকা ৮২ পয়সা কমে পাকিস্তানি টাকায় এক ডলারের দর দাঁড়ায় ২৮৭টাকা ২৯ পয়সা।

ফরেক্স ডিলারদের একটি সূত্রের দাবি, লাহোর, করাচির খোলাবাজারে এক ডলার বিক্রি হচ্ছে প্রায় ২৯০ পাক টাকায়! অথচ গত বছরের এপ্রিলের গোড়াতেও ডলারের দাম ছিল প্রায় ১৮৬ পাকিস্তানি টাকা। কিন্তু গত কয়েক মাসের আর্থিক সঙ্কট এবং ধারাবাহিক মূল্যবৃদ্ধির কারণে পাক টাকার দামে দ্রুত পতন ঘটেছে বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ।

প্রসঙ্গত, একটি দেশের অর্থনৈতিক অবস্থা বোঝা যায় সেই দেশের কাছে কত বিদেশি মুদ্রা আছে তার উপর। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তানের কাছে বিদেশি মুদ্রার ভাঁড়ার তলানিতে ঠেকেছে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি, বিদেশি মুদ্রার সঞ্চয় তলানিতে ঠেকায় পাকিস্তানের অর্থনীতির উপর আরও চাপ পড়তে পারে। আর্থিক সঙ্কট মোকাবিলার জন্য ইতিমধ্যেই আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)-এর দ্বারস্থ হয়েছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE