Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Pakistani Meme: বন্ধুত্বে বিচ্ছেদ, কাঁচা হাতে বানানো পাকিস্তানের ‘ফ্রেন্ডশিপ ব্রেকআপ’ ছবির দাম উঠল ৩৮ লাখ টাকা

ছ’বছর আগে বানানো ছবির দৌলতে লাখপতি আসিফ। বন্ধুর সঙ্গে সম্পর্কও জোড়া লেগেছে তাঁর।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ অগস্ট ২০২১ ১৭:২৭
Save
Something isn't right! Please refresh.
এই সেই জনপ্রিয় ছবি।

এই সেই জনপ্রিয় ছবি।
ছবি: সংগৃহীত।

Popup Close

বন্ধুত্বের কোনও বিকল্প নেই। কিন্তু সেই বন্ধুত্ব ভেঙে গেলে? আর কিছু না হোক, রাতারাতি লাখ-লাখপতি হওয়ার সম্ভাবনা রয়েছে। কী ভাবে? সম্প্রতি এক লক্ষ, দু’লক্ষ নয়, বন্ধুত্বের ‘দাম’ বাবদ কয়েক লক্ষ টাকার মালিক হলেন পাকিস্তানের এক যুবক। তা-ও আবার কাঁচা হাতে বানানো ‘ব্রেকআপ’ মিম বানানোর জন্য।

২০১৫ সালে প্রিয় বন্ধু মুদাসির ইসমাইল আহমেদের সঙ্গে সম্পর্কে ভাঙনের কথা প্রকাশ্যে আনেন গুজরানওয়ালার আসিফ রাসা রানা। অভিযোগ করেন, তাঁর বিশ্বাস ভেঙেছেন মুদাসির। তাঁর সঙ্গে দুর্ব্যবহার করেছেন। তাই মুদাসিরকে আর প্রিয়বন্ধু বলে মানেন না তিনি। বরং মুদাসিরের জায়গায় সলমন আহমেদ নাকাশ নামের আর এক বন্ধুকে বসিয়েছেন তিনি।

নিজের আবেগ প্রকাশ করতে কাঁচা হাতে বানানো একটি ছবিও পোস্ট করেন তিনি। তাতে দেখা যায়, শক্ত করে একে অপরের হাত ধরে রয়েছেন আসিফ এবং সলমন। মুদাসির যে তাঁর জীবনে অপ্রয়োজনীয়, তা বোঝাতে ছবির দু’দিকে মুদাসিরের দু’টি ছবি কেটে বসিয়ে তার উপর কাটা চিহ্ন এঁকে দেন আসিফ।

Advertisement

কিশোর বয়সের নিছক এই সারল্যই মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় নেটমাধ্যমে। ভারত, বাংলাদেশ তো বটেই, পোল্যান্ডের মতো দেশেও আসিফের বানানো এই ছবি এবং আবেগতাড়িত পোস্ট ভাইরাল হয়ে যায়। প্রেমে ভাঙন, রাজনৈতিক বিতর্ক এমনকি কূটনৈতিক বিবাদের ক্ষেত্রেও ছবিটি মিম হিসেবে ব্যবহার করতে শুরু করেন বহু মানুষ। তার পর ছ’বছর কেটে গেলেও, ভারতীয় উপমহাদেশের অন্যতম জনপ্রিয় মিম হিসেবে রয়ে গিয়েছে ছবিটি।

সেই ছবিটিই সম্প্রতি ক্রিপটোকারেন্সি অর্থাৎ ডিজিটাল মুদ্রা নন ফাঞ্জিবল টোকেন (এনএফটি)-এর একটি নিলামে জায়গা করে নেয়। নিলামে মিমটির দাম উঠেছে ৫১ হাজার ৫৩০ ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৮ লক্ষ টাকা। নিলামের একটি বড় অংশ আসিফের হাতে তুলে দেওয়া হবে। বাকিটি যাবে নিলাম আয়োজনকারী অলটার সংস্থার কাছে।
ছবিটি প্রথম ভাইরাল হওয়ার পর গত ছ’বছরে জীবন পাল্টে গিয়েছে আসিফের। বিভিন্ন সংবাদমাধ্যমে তাঁর সাক্ষাৎকারও প্রকাশিত হয়েছে। ওই ছবি নিলামে ওঠার খবরে খুশি তিনি। সেই সঙ্গে আসিফ জানিয়েছেন, মুদাসিরের সঙ্গে ঝামেলা মিটে গিয়েছে তাঁর। এখন মুদাসির, সলম এবং তিনি পরস্পরের প্রিয় বন্ধু। বন্ধু ফিরে পাওয়া এবং সেই সঙ্গে লক্ষ্মীলাভ, আপ্লুত আসিফ। তবে বন্ধুর সঙ্গে পুনর্মিলনের কোনও মিম বানাবেন কি তিনি? সম্ভাবনা উড়িয়ে দেননি আসিফ।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement