Advertisement
৩০ এপ্রিল ২০২৪
PM Narendra Modi in UAE

মুসলিম দেশে গিয়ে মন্দির উদ্বোধন করলেন মোদী, আমিরশাহিতে আলোচনায় সুরক্ষা-সহযোগিতাও

২০১৫ সালে সংযুক্ত আরব আমিরশাহি সফরে গিয়েছিলেন মোদী। তার পরই সে দেশের সরকার ঘোষণা করে, তারা হিন্দু মন্দির গড়ার জন্য ২০ হাজার বর্গ মিটার জমি বরাদ্দ করবে।

আবু ধাবিতে মন্দির উদ্বোধনে মোদী।

আবু ধাবিতে মন্দির উদ্বোধনে মোদী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২০
Share: Save:

উত্তর প্রদেশের অযোধ্যার পরে এ বার পশ্চিম এশিয়ার মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরশাহিতে মন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের সংযুক্ত আরব আমিরশাহি সফরের দ্বিতীয় দিনে বুধবার আবু ধাবিতে বিএপিএস (বোচাসনবাসি শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা)-এর উদ্যোগে তৈরি হিন্দু মন্দিরের উদ্বোধন করেন তিনি। সেখানে হাজির ছিলেন বলিউড অভিনেতা অক্ষয় কুমার, বিবেক ওবেরয় এবং গায়ক শঙ্কর মহাদেবন।

আবু ধাবিতে এটিই প্রথম হিন্দু মন্দির। সংযুক্ত আরব আমিরশাহিতে দ্বিতীয়। ওই দেশের বৃহত্তম শহর দুবাইয়ে রয়েছে একটি মন্দির। প্রসঙ্গত, মোদী ক্ষমতায় আসার পরেই আবু ধাবিতে মন্দির গড়া নিয়ে আলোচনা শুরু হয়েছিল। ২০১৫ সালে সংযুক্ত আরব আমিরশাহি সফরে গিয়েছিলেন মোদী। তার পরই সে দেশের সরকার ঘোষণা করে, তারা হিন্দু মন্দির গড়ার জন্য ২০ হাজার বর্গ মিটার জমি বরাদ্দ করবে আবু ধাবির শেখ জায়েদ হাইওয়ের পাশে আবু মুরেইখায়।

জমি পাওয়ার পরেই বিএপিএস মন্দির নির্মাণের কাজ শুরু হয়েছিল। গত ডিসেম্বরে স্বামীনারায়ণ সংস্থার প্রতিনিধি স্বামী ঈশ্বরচরণদাস এবং স্বামী ব্রহ্মাভিহরিদাস দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে মন্দির উদ্বোধনের জন্য তাঁকে আমন্ত্রণ জানিয়েছিলেন। মোদী তাঁদের আল ওয়াথবায় যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। দু’দিনের আমিরশাহি সফরে গিয়ে মঙ্গলবার মোদী বৈঠক করেছিলেন সে দেশের প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নহয়ানের সঙ্গে। বুধবার দ্বিপাক্ষিক প্রতিনিধি স্তরের বৈঠকে আমিরশাহির বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্রে ভারতীয় সংস্থাগুলির অংশগ্রহণ এবং আরব সাগরের অঞ্চলের নিরাপত্তায় দু’দেশের সহযোগিতার বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE