Advertisement
০৬ মে ২০২৪
Narendra Modi on G20 Summit

যুদ্ধবিরতি এবং কূটনীতি নিয়ে জি২০ শীর্ষ সম্মেলনে সরব হলেন নরেন্দ্র মোদী

জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ভাষণে খাদ্যসঙ্কটের মতো সমস্যার মোকাবিলা করার ডাক দিয়েছেন।

জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১২:৪৯
Share: Save:

জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ার বালিতে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই শীর্ষ সম্মেলনে প্রদত্ত ভাষণে ইউক্রেনের পরিস্থিতি থেকে শুরু করে বিশ্বজোড়া খাদ্যসঙ্কট নিয়ে কথা বলেছেন তিনি। মোদী বলেন, ‘‘আমাদের সকলের উচিত, শান্তি-শৃঙ্খলা এবং নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাগুলি যত দ্রুত সম্ভব কার্যকর করা। ইউক্রেনের যা পরিস্থিতি, তাতে আমাদের সকলের উচিত ছিল সেখানে যুদ্ধবিরতি এবং শান্তি স্থাপন নিয়ে নিয়ে কোনও সমাধানের পথ বের করা।’’

তিনি আরও বলেন, ‘‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সারা বিশ্ব সঙ্কটের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছিল। তখন রাষ্ট্রনেতাদের সম্মিলিত প্রয়াসে শান্তি বজায় রাখা সম্ভব হয়েছে। এখন এই দায়িত্ব আমাদের উপর বর্তেছে।’’ শীর্ষ সম্মেলন চলাকালীন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-র সঙ্গে পার্শ্ববৈঠকে বসেছিলেন মোদী। সেখানে খাদ্যসঙ্কট এবং নবায়নযোগ্য শক্তি নিয়ে আলোচনা করেছেন তিনি।

মোদী জানান, অতিমারি চলাকালীন বিশ্বজুড়ে খাদ্যাভাব দেখা দিয়েছিল। এর প্রভাব বেশি পড়েছে গরিব মানুষের উপর। জলবায়ু পরিবর্তনও বিশ্বের একটি গুরুত্বপূর্ণ সমস্যা।

মোদী বলেন, ‘‘২০৩০ সালে বিশ্বের অর্ধেক পরিমাণ বিদ্যুৎ সরবরাহ নবায়নযোগ্য শক্তির উপর নির্ভরশীল হবে। এই শক্তি সরবরাহকে অবাধ করার ব্যপারে আমরা সচেতন থাকব।’’

তিনি আরও বলেন, ‘‘পরের বছর গান্ধী এবং বুদ্ধের পবিত্র ভূমিতে অর্থাৎ ভারতে জি২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করা হবে। সকলের সম্মিলিত প্রয়াসে বিশ্ব জুড়ে শান্তি-শৃঙ্খলা নিয়ে আলোচনা করা হবে।’’ প্রসঙ্গত, আগামী জি২০ সম্মেলন হওয়ার কথা ভারতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi G20 summit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE