Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Solar Eclipse

‘সূর্যগ্রহণ দেখতে দিতে হবে’, কারা কর্তৃপক্ষের নিষেধ ‘অধিকার’ খর্ব করছে! কোর্টে আমেরিকার বন্দিরা

৮ এপ্রিল আমেরিকার বেশ কিছু অংশ থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। দিনের বেলাতেই কিছু ক্ষণ পুরোপুরি অন্ধকার থাকবে। আগেভাগে প্রস্তুতি নিতে শুরু করেছেন বেশ কিছু জেলের কর্তৃপক্ষ।

image of solar eclipse

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ২১:৫২
Share: Save:

সূর্যগ্রহণের দিন বন্ধ জেল। কুঠুরিতেই বন্দি থাকতে হবে কয়েদিদের। দেখা যাবে না গ্রহণ। আমেরিকার বেশ কয়েকটি জেলের কর্তৃপক্ষকে এই নির্দেশই দেওয়া হয়েছিল। সেই নির্দেশের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ কয়েদিদের একাংশ। তাঁদের দাবি, সূর্য গ্রহণের সময় নিজ নিজ ধর্মাচরণ তাঁদের অধিকার। বন্দি রেখে সেই অধিকার খর্ব করা যাবে না।

৮ এপ্রিল আমেরিকার বেশ কিছু অংশ থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। দিনের বেলাতেই কিছু ক্ষণ পুরোপুরি অন্ধকার থাকবে। সে কারণে আগেভাগে প্রস্তুতি নিতে শুরু করেছেন সে দেশের বেশ কিছু জেলের কর্তৃপক্ষ। নিউ ইয়র্কের সংশোধনী বিভাগ জানিয়েছে, দেড় থেকে তিন-সাড়ে তিন মিনিট পুরোপুরি অন্ধকার থাকবে বেশ কিছু জায়গায়। ২৩টি জেলে সূর্যগ্রহণের সময় ‘লকডাউন’ জারি থাকবে। সে সময় কয়েদিদের বন্দি থাকতে হবে। সূ্র্যগ্রহণ দেখা চলবে না।

‘দ্য ইন্ডিপেনডেন্ট’-এর দাবি, এই নির্দেশের বিরুদ্ধে আদালতে গিয়েছেন বন্দিরা। নিউ ইয়র্কের যুক্তরাষ্ট্রীয় আদালতে দায়ের করা হয়েছে আবেদন। ছ’জন বন্দি সেই আবেদন করেছেন। তাঁদের ধর্ম ভিন্ন। তাতে বলা হয়েছে, আমেরিকার সংবিধান নাগরিকদের স্বাধীন ভাবে ধর্মাচরণের অধিকার দিয়েছে। জেলে লকডাউন জারির নির্দেশ সেই অধিকার লঙ্ঘন করছে। আবেদনে আরও বলা হয়েছে, সূর্যগ্রহণ ‘বিরল, প্রাকৃতিক’ ঘটনা। বিভিন্ন ধর্মের কাছে এর বিভিন্ন তাৎপর্য রয়েছে। এই সময় ‘কেউ প্রার্থনা করেন, কেউ পুজো করেন, কেউ উদ্‌যাপন করেন’। তাই কারা কর্তৃপক্ষ সেই অধিকার থেকে তাঁদের বঞ্চিত করতে পারেন না।

৮ এপ্রিল উত্তর আমেরিকা, মেক্সিকো, কানাডা থেকে দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি ‘বিরল’। ভারত থেকে দেখা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Solar Eclipse US Jail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE