Advertisement
০৪ মে ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: পুতিনের শারীরিক সঙ্কটের সঙ্গে যোগ আছে ইউক্রেন হামলার, দাবি প্রাক্তন গুপ্তচরের

পুতিনের স্বাস্থ্যের কথা উল্লেখ করে প্রাক্তন ব্রিটিশ গুপ্তচরের দাবি, ইউক্রেনে হামলার সঙ্গে পুতিনের জটিল রোগে আক্রান্ত হওয়ার সরাসরি যোগ রয়েছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভগ্নস্বাস্থ্য নিয়ে জল্পনা চলছেই।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভগ্নস্বাস্থ্য নিয়ে জল্পনা চলছেই। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৫ মে ২০২২ ২২:৫৪
Share: Save:

ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভগ্নস্বাস্থ্য নিয়ে জল্পনা চলছেই। কখনও শোনা গিয়েছে থাইরয়েড ক্যানসারে ভুগছেন রুশ প্রেসিডেন্ট, আবার কখনও তাঁর পারকিনসন্স রোগে ভোগার কথা উঠে এসেছে সংবাদমাধ্যমের শিরোনামে। সম্প্রতি ইউক্রেনের এক সেনা আধিকারিকও দাবি করলেন, কোনও এক জটিল রোগে আক্রান্ত হয়েছেন পুতিন। আবার এক রুশ ধনকুবেরের দাবি, প্রেসিডেন্ট ব্লাড ক্যানসারে ভুগছেন। পুতিনের ভেঙে পড়া স্বাস্থ্যের কথা উল্লেখ করে এক প্রাক্তন ব্রিটিশ গুপ্তচরের দাবি, ইউক্রেনে হামলার সঙ্গে পুতিনের জটিল রোগে আক্রান্ত হওয়ার সরাসরি যোগ রয়েছে।

ক্রিস্টোফার স্টেলি নামে ওই গুপ্তচর সম্প্রতি এক সংবাদমাধ্যমে দাবি করেছেন, ‘‘পুতিনের শারীরিক অবস্থা ভীষণই সঙ্কটজনক। রুশ সূত্রের সঙ্গে লাগাতার কথা বলে অন্তত আমার তাই মনে হচ্ছে। এটা কী রোগ, তা নিশ্চিত ভাবে বলতে পারব না। এই রোগ থেকে সুস্থ হওয়া যায় কি না, তা-ও জানি না। তবে যাই হয়ে থাক, পুতিনের ভগ্নস্বাস্থ্যের সঙ্গে ইউক্রেনে সেনা অভিযানের সরাসরি যোগ রয়েছে।’’

পুতিন ঘনিষ্ঠ এক রুশ ধনকুবেরও পশ্চিমী দুনিয়ার এক ব্যবসায়ীর সঙ্গে কথোপকথনে পুতিনের শারীরিক অসুস্থতার কথা স্বীকার করেছেন। ওই কথোপকথনের রেকর্ডিং হাতে এসেছে বলে দাবি করেছে ‘ইউএস ম্যাগাজিন নিউ লাইনস’। দাবি, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিয়ে আলোচনার সময় ওই ধনকুবেরকে বলতে শোনা গিয়েছে, ‘‘আমরা চাই, ওঁর মৃত্যু হোক। রাশিয়া, ইউক্রেন-সহ বহু দেশের অর্থনীতিকেই শেষ দিয়েছে।’’ যদিও এ নিয়ে ক্রেমলিনের তরফে এখনও কোনও বিবৃতি প্রকাশ্যে আসেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Vladimir Putin Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE